• সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫
ads

নির্বাচন

বি. চৌধুরী-শ্রিংলা বৈঠক

ভারতের ‘সহযোগিতা’ চায় বিকল্পধারা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২০ নভেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিবেশী দেশ ভারতের ‘সহযোগিতা’ প্রয়োজন বলে মনে করছেন বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান। দলের প্রেসিডেন্ট ও রাজনৈতিক জোট যুক্তফ্রন্টের চেয়ারম্যান অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর (বি. চৌধুরী) সঙ্গে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার এক বৈঠকের পর মান্নান সাংবাদিকদের এ কথা বলেন।

রাজধানীর বারিধারায় সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরীর বাসভবন ‘মায়া-বি’তে গতকাল সোমবার দুপুরে এ বৈঠক হয়। বৈঠকে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, দলের প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী এবং যুক্তফ্রন্টের মুখপাত্র ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী উপস্থিত ছিলেন। ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বি. চৌধুরীর বাসভবনে যান দুপুর ১টার পর। মাহী বি. চৌধুরী তাকে স্বাগত জানান। বৈঠক শেষে মধ্যাহ্নভোজে যোগ দেন ভারতীয় হাইকমিশনার। দুপুর ২টা ৫৩ মিনিটের দিকে বি. চৌধুরীর বাসভবন থেকে বেরিয়ে শ্রিংলা সাংবাদিকদের বলেন, বাংলাদেশের নির্বাচনে তাদের জড়িত হওয়ার সুযোগ নেই। শ্রিংলা আরো বলেন, এটি সৌজন্য সাক্ষাৎ ছিল। আলাপ-আলোচনা হয়েছে। আমরা বিকল্পধারাকে বুঝতে চেয়েছি, তাদের আদর্শ ও সামগ্রিক বিষয়, তাদের ভাবনা।

বৈঠক শেষে বিকল্পধারার পক্ষ থেকে প্রেস ব্রিফিং করা হয়। এতে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ও সাবেক রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরী বলেন, আমরা অসাম্প্রদায়িক রাজনীতিতে বিশ্বাস করি। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বিষয়টি তাদের জানিয়েছি। এটার ধারাবাহিকতা আমরা বজায় রাখব।

বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান বলেন, আমাদের বৃহৎ প্রতিবেশী রাষ্ট্র ভারত। তাদের সঙ্গে বাংলাদেশের অত্যন্ত সুসম্পর্ক বিদ্যমান। আমরা চাই তাদের সঙ্গে এই সুসম্পর্ক নির্বাচনের পরও বিদ্যমান থাকুক। নির্বাচনের প্রাক্কালে আমরা চেয়েছিলাম ভারতের সঙ্গে এ সম্পর্ক বজায় থাকুক এবং আরো উন্নতি হোক। এ সবকিছু নিয়েই আমাদের আলোচনা ছিল। এজন্য আমরা তাদের আমন্ত্রণ জানিয়েছিলাম।

বিকল্পধারার মহাসচিব বলেন, এটা যেহেতু নির্বাচনের সময়, নির্বাচন নিয়ে আলোচনা চলেই আসে। তবে আমাদের মূল আলোচনা ছিল ভারত ও বাংলাদেশের সুসম্পর্ক নিয়ে। তিনি বলেন, আমাদের আগামী নির্বাচনেও আমরা চাচ্ছি যে, ভারত যেহেতু বড় প্রতিবেশী রাষ্ট্র, তাদের সহযোগিতা আমাদের প্রয়োজন।

বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী বলেন, বিকল্পধারা রাজনীতিতে একটি নিউ এলিমেন্ট। আওয়ামী লীগের সঙ্গে জোট বাঁধার বিষয়ে তিনি বলেন- আদর্শিক ও গণতান্ত্রিক অবস্থান থেকে গণতন্ত্র রক্ষার স্বার্থে আমাদের মহাজোটে যাওয়ার প্রক্রিয়া চলছে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads