• বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

জোটগতভাবে প্রার্থী তালিকা প্রকাশ ২৫ নভেম্বরের মধ্যে : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

সংগৃহীত ছবি

নির্বাচন

জোটগতভাবে প্রার্থী তালিকা প্রকাশ ২৫ নভেম্বরের মধ্যে : কাদের

  • বাসস
  • প্রকাশিত ২০ নভেম্বর ২০১৮

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।

তিনি বলেন, তবে জোটের শরীক দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগির বিষয়ে আলোচনা চলছে। আগামী ২৫ তারিখের মধ্যে জোটগতভাবে মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে।

সেতুমন্ত্রী বলেন, জোটের শরীকদের ৬৫ থেকে ৭০টি আসন ছেড়ে দেওয়া হবে। এর বাইরে আমরা যাব না।

ওবায়দুল কাদের আজ সকালে রাজধানীর সচিবালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রীংলার সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দলীয়ভাবে আওয়ামী লীগের মনোনয়নের তালিকা ঘোষণার সিদ্ধান্ত ছিল। পরে শরীকদের অনুরোধে আমরা এ সিদ্ধান্ত পরিবর্তন করেছি। জোটগতভাবে দলীয় মনোনয়ন ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছি।

ওবায়দুল কাদের বলেন, আমরা আমাদের জোটের শরীকদের জয়লাভ করার মত ও গ্রহণযোগ্য প্রার্থীদের মনোনয়ন দেয়ার জন্য বলেছি। কারণ, প্রতিপক্ষকে দুর্বল ভাবা যাবে না।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলীয় প্রার্থীদের সাক্ষাতকার গ্রহণের বিষয়ে তিনি বলেন, নির্বাচন কমিশন (ইসি) এ বিষয়ে যা বলেছে তা যথার্থই বলেছে। কারণ, দেশের বাইরে থেকে স্কাইপের মাধ্যমে কথা বললে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো বিধান আরপিওতে উল্লেখ নেই।

তিনি বলেন, দেশের অভ্যন্তরে এ ঘটনা ঘটলে ইসি তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারত। কিন্তু তারেক রহমানের বক্তব্য প্রচারে হাইকোর্টের নিষেধাজ্ঞা রয়েছে। তার সাক্ষাতকার গ্রহণ সাইবার অপরাধ কি না সে বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় খতিয়ে দেখবে।

কাদের বলেন, ইসি তার সীমাবদ্ধতার কথা বলেছে। তবে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বিদেশে পলাতক আসামী এভাবে নির্বাচনী কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারে কি না তা জানতে প্রয়োজনে আদালতে যাব।

নির্বাচনে আওয়ামী লীগের ইস্তেহারের বিষয়ে জানতে চাইলে কাদের বলেন, জাতীয় নির্বাচনের আওয়ামী লীগের নির্বাচনী ইস্তেহার প্রণয়নের কাজ শেষ হয়েছে। এখন তা প্রকাশের অপেক্ষায় রয়েছে।

ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠকের বিষয়ে সেতুমন্ত্রী কাদের বলেন, ভারতের সঙ্গে আমাদের অনেকগুলো প্রকল্প রয়েছে। এগুলো নিয়ে তাদের সঙ্গে মাঝে মাঝে বৈঠক অনুষ্ঠিত হয়। তারই অংশ হিসেবে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রসঙ্গক্রমে জাতীয় নির্বাচনের বিষয়টি এসে যায়। তারা আশাবাদী যে, দেশে ভাল নির্বাচন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু, শান্তিপূর্ণ পরিবেশে সকলের অংশ গ্রহনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads