• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads
পাঠ্যপুস্তকে সুন্দরবন সহায়ক শিক্ষা উপকরণ অন্তর্ভুক্তির দাবি

পাঠ্যপুস্তকে সুন্দরবন সহায়ক শিক্ষা উপকরণ অন্তর্ভুক্তির দাবি

প্রতীকী ছবি

শিক্ষা

পাঠ্যপুস্তকে সুন্দরবন সহায়ক শিক্ষা উপকরণ অন্তর্ভুক্তির দাবি

  • খুলনা ব্যুরো
  • প্রকাশিত ২৭ মে ২০১৮

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সুন্দরবনের প্রতি ভালোবাসা ও মমত্ববোধ জাগিয়ে তুলতে তৈরি করা সুন্দরবন সহায়ক শিক্ষা উপকরণগুলো তাদের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে দুটি বেসরকারি সংস্থা। পরিবেশবাদী সংস্থা বাংলাদেশ এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস) ও জাপান এনভায়রনমেন্টাল এডুকেশন ফোরাম (জীফ) গতকাল শনিবার খুলনা প্রেস ক্লাবে এক পর্যালোচনা সভায় এ দাবি জানায়।

এতে বলা হয়, আমাদের দৈনন্দিন জীবনে সুন্দরবনের প্রয়োজনীয়তা সম্পর্কে শিক্ষার্থীদের উপলব্ধি বাড়াতে এবং আগামীতে এই প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার ও সংরক্ষণ নিশ্চিত করতে বেডস ও জীফ তিনটি বই- ছবিতে আমাদের সুন্দরবন (তৃতীয় শ্রেণি), ছড়ায় ছড়ায় আমাদের সুন্দরবন (চতুর্থ শ্রেণি), গল্পে গল্পে আমাদের সুন্দরবন (পঞ্চম শ্রেণি) প্রণয়ন করেছে। এ ছাড়া সুন্দরবন শিখন কার্ড, ছক্কা মেরে ঘুরে আসি সুন্দরবন (লুডু), খেলতে খেলতে সুন্দরবন পরিচয় (মডেল সুন্দরবন) এবং শিক্ষক প্রশিক্ষণ সহায়িকাও প্রস্তুত করা হয়েছে- যেগুলো বর্তমানে দেশের ৭টি বিভাগের ৩২টি জেলার ৩৬টি উপজেলার ৮২টি প্রাইমারি স্কুল শিক্ষার্থীদের মাঝে পরীক্ষামূলকভাবে ব্যবহূত হচ্ছে। পাশাপাশি প্রতিষ্ঠান দুটি এসব শিক্ষা উপকরণ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের আওতায় নিতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

পর্যালোচনা সভা সঞ্চালনা করেন দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক গৌরাঙ্গ নন্দী। বেডসের প্রধান নির্বাহী মো. মাকছুদুর রহমান এতে স্বাগত বক্তব্য দেন। এ সময় খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশুসহ প্রিন্টিং ও ইলেকট্রনিক মিডিয়ার উপস্থিত সকল সাংবাদিক বিষয়টিকে সারা দেশের জনগণের কাছে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads