• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
জেএসসি পরীক্ষায় নম্বর ও বিষয় কমল

জেএসসি পরীক্ষা দিচ্ছে এক শিক্ষার্থী

ছবি : সংরক্ষিত

শিক্ষা

জেএসসি পরীক্ষায় নম্বর ও বিষয় কমল

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০১ জুন ২০১৮

পরীক্ষার মাত্র চার মাস আগে চলতি বছরের জেএসসি পরীক্ষায় ২০০ নম্বর কমিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে পরীক্ষা কমিয়েছে তিনটি বিষয়ের। এখন পরীক্ষা হবে ৭টি বিষয়ে ৬৫০ নম্বরে। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এনসিসির বৈঠক শেষে এমন সিদ্ধান্তের কথা জানান শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন।

সচিব জানান, জেএসসি-জেডিসিতে এতদিন বাংলা ও ইংরেজির দুটি করে পত্রে ১৫০ করে নম্বরের পরীক্ষা হতো। এখন বাংলা ও ইংরেজিতে আর আলাদা পত্র থাকবে না। একেকটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এ ছাড়া জেএসসি-জেডিসির চতুর্থ বিষয়ের পরীক্ষা শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে। অষ্টমের সমাপনী এই পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে পরীক্ষা দিতে হত শিক্ষার্থীদের। এখন বাংলা ও ইংরেজির দুটি এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা আর দিতে হবে না।

সচিব বলেন, শিক্ষার্থীদের উপর থেকে চাপ কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী জেএসসিতে এখন ৮৫০ নম্বরের পরিবর্তে ৬৫০ নম্বর এবং জেডিসিতে ১০৫০ নম্বরের পরিবর্তে ৮৫০ নম্বরের পরীক্ষায় বসতে হবে শিক্ষার্থীদের। বাংলা ও ইংরেজির বিষয় কমায় ১০০ নম্বরের জন্য সিলেবাস নতুন করে নির্ধারণ করা হয়েছে জানিয়ে সচিব বলেন, এমন হতে পারে এমসিকিউ এক লাইন লিখতে হবে।

শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি গত ৮ মে জেএসসি ও জেডিসি পরীক্ষায় নম্বর ও বিষয় কমানোর প্রস্তাব করেছিল। এরপর ২০ মে শিক্ষা মন্ত্রণালয়ও এক সভায় এই প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করে। এরপর ২৭ মে এনসিসির সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছিল। গতকালের সভায় তা চূড়ান্ত হলো।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads