• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ৮ হাজার ৮৮ কোটি টাকার বাজেট অনুমোদন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল

সংগৃহীত ছবি

শিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ৮ হাজার ৮৮ কোটি টাকার বাজেট অনুমোদন

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৬ মে ২০১৯

দেশের ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০১৯-২০২০ অর্থবছরে ৮ হাজার ৮৮ কোটি ৪৯ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
এরমধ্যে ৫ হাজার ৮৯ কোটি ৪৬ লাখ টাকার অনুন্নয়ন এবং ২ হাজার ৯৯৯ কোটি ৩ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে। বিগত বছরের তুলনায় অনুন্নয়ন বাজেট ১৪ দশমিক ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

নতুন অর্থবছরে সবচেয়ে বেশি অনুন্নয়ন বাজেট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৭৬৪ কোটি ৬৫ লাখ টাকা এবং সবচেয়ে কম বাজেট সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৩ কোটি ৬০ লাখ টাকা। সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়টি প্রথমবারের মতো অনুন্নয়ন ও উন্নয়ন বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া, কমিশন ২০১৯-২০২০ অর্থবছরে ইউজিসি’র জন্য ৫০ কোটি ৯৭ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে ইউজিসি’র ১৫৫তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। আজ ইউজিসিতে অনুষ্ঠিত কমিশন সভায় বাজেট উপস্থাপন করেন কমিশনের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মোঃ রেজাউল করিম হাওলাদার।

সভায় ২০১৮-২০১৯ অর্থবছরে ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের জন্য ৪ হাজার ৮৩৪ কোটি ৬৩ লাখ টাকার অনুন্নয়ন বাজেট এবং ২ হাজার ৬৯১ কোটি ৬৮ লাখ টাকার উন্নয়ন বাজেট অনুমোদিত হয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের জন্য ৪৯ কোটি ৩ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদিত হয়।

উচ্চশিক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের গবেষণায় জন্য ২০১৯-২০২০ অর্থবছরে মূল বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে, যা বিগত বছরের তুলনায় ২ কোটি টাকা বেশি। ২০১৮-২০১৯ অর্থবছরে এখাতে বরাদ্দ পূর্বের অর্থ বছরের তুলনায় ৩ শতাংশ বৃদ্ধি করে ৬২ কোটি ৩৬ লাখ টাকা করা হয়েছে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি, পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সচিব আবুল কালাম আজাদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ইফতেখার উদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেন, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. আনোয়ার খসরু পারভেজ, ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মফিজ উদ্দিন আহমেদ এবং ইউজিসি’র বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads