• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
এবারো পরীক্ষা নেবে তিন কলেজ

ছবি : সংগৃহীত

শিক্ষা

এবারো পরীক্ষা নেবে তিন কলেজ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৯ মে ২০১৯

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শুরু হচ্ছে আগামী ১২ মে। তিনটি ধাপে প্রায় দুই মাসজুড়ে চলবে ভর্তি কার্যক্রম। এর মাঝে আদালতের নির্দেশনা থাকায় গত দুই বছরের মতো এবারো রাজধানীর শীর্ষ তিন কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হতে লিখিত পরীক্ষা দিতে হবে। তিন কলেজ হলো, নটর ডেম, হলিক্রস ও সেন্ট যোসেফ কলেজ। নটর ডেম ও হলিক্রস কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

নটর ডেম কলেজ : রাজধানীর নটর ডেম কলেজ এবারো আলাদাভাবে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে। গত মঙ্গলবার প্রথম প্রহর থেকে কলেজটি ভর্তি আবেদন নেওয়া শুরু হয়। ১৩ মে রাত ১২টা পর্যন্ত অনলাইনে এ আবেদন নেওয়া হবে। তবে ১৪ মে দুপুর ১২টা পর্যন্ত বিকাশের মাধ্যমে টাকা জমা দেওয়া যাবে। দুটি ওয়েবসাইট (http://ndc.mbilladmission.com, www.notredamecollege-dhaka.com) থেকে আবেদন করা যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে ভর্তির কার্যক্রম শুরু করেছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। ভর্তি আবেদন বাবদ ২৬০ টাকা নিচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানটি। বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য জিপিএ-৫, মানবিকে জিপিএ-৩ এবং ব্যবসায় শিক্ষায় জিপিএ-৪ পাওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

এছাড়া বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে ব্যবসায় শিক্ষায় যেতে চাইলে বিজ্ঞান থেকে জিপিএ-৪.৫ এবং ব্যবসায় শিক্ষা থেকে মানবিকে যেতে চাইলে জিপিএ-৩.৫ পেতে হবে। প্রতিষ্ঠানটি এবার বিজ্ঞানে ২০৮০ জন, মানবিকে ৪০০ এবং ব্যবসায় শিক্ষায় ৭৫০ জন শিক্ষার্থীর ভর্তি নেবে। আগামী ১৬ মে জাতীয় পত্রিকায় প্রকাশিত আবেদনের আইডি নম্বর অনুযায়ী লিখিত পরীক্ষার সময় ও কক্ষ নম্বর প্রকাশ করা হবে। ১৭ মে শুক্রবার এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

হলিক্রস কলেজ : হলিক্রস কলেজ গত মঙ্গলবার ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী ৯ থেকে ১২ মে পর্যন্ত কলেজ থেকে আবেদন ফরম কিনে ১০ থেকে ১২ মের মধ্যে তা জমা দিতে হবে। আবেদন ফরমের ফি নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

১৭ মে শুক্রবার বিজ্ঞান বিভাগ, ১৯ মে রোববার বাণিজ্য ও মানবিক বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৬ মে পরীক্ষার ফল প্রকাশের পর ওইদিন এবং পরদিন ২৭ মে ভর্তি হতে হবে। এ বছর বিজ্ঞানে ৭৫০ জন, বিজনেস স্টাডিজে ২৮০ এবং মানবিকে ২৭০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

সেন্ট যোসেফ : রাজধানীর সেন্ট যোসেফ কলেজে আগামী ১৯ মে রোববার থেকে ভর্তি আবেদন ফরম বিতরণ শুরু করার কথা রয়েছে। কলেজ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, আবেদন ফরম বিতরণ চলবে ২৫ মে পর্যন্ত। পরবর্তী এক সপ্তাহের মধ্যে ভর্তি পরীক্ষা ও ফল প্রকাশ করা হবে।

সূত্রে জানা গেছে, সেন্ট যোসেফে একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বাংলা ভার্সনে জিপিএ-৫, বিজ্ঞান বিভাগে ইংরেজি ভার্সণে জিপিএ ৪.৮০ পয়েন্ট থাকতে হবে। এছাড়া বাণিজ্য বিভাগে বাংলা ভার্সনের জন্য জিপিএ-৪ ও ইংরেজি ভার্সনে জিপিএ-৩ চাওয়া হতে পারে। লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানটিতে ভর্তির আবেদন ফরমের দাম এ বছর ২০০ টাকা নির্ধারণ করা হতে পারে বলে জানা গেছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads