• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
একাদশ শ্রেণিতে অন-লাইনে সমন্বিত ভর্তি প্রক্রিয়া শুরু

সংগৃহীত ছবি

শিক্ষা

একাদশ শ্রেণিতে অন-লাইনে সমন্বিত ভর্তি প্রক্রিয়া শুরু

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১২ মে ২০১৯

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অন-লাইনে ভর্তি প্রক্রিয়া আজ রোববার থেকে শুরু হয়েছে ।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল আজ রোববার দুপুরে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অন-লাইন ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এবারও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহায়তায় ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে ভর্তির কাজটি হচ্ছে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. মাহমুদুল-উল-হক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

দেশের সব সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডে এক যোগে এই কার্যক্রম চলবে। ভর্তির আবেদনপত্র ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত সাবমিট (দাখিল) করা যাবে। ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রমের সময়সূচি, ভর্তি নির্দেশিকা, আবেদনের নিয়মাবলী এবং ফলাফল www.xiclassadmission.gov.bd এবং স্ব স্ব বোর্ডের ওয়েব সাইট থেকে জানা যাবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল অন-লাইন ভর্তি কার্যক্রমের উদ্বোধন করে বলেন, একাদশ শ্রেণির মত বিশ্ববিদ্যালয় পর্যায়ে সমন্বিত ভর্তি পদ্ধতি চালু করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। খুব শিগগিরই এর বাস্তবায়ন হবে। এই বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন একটি প্রস্তাবনা তৈরি করেছে। আমরা এই প্রস্তাবনা নিয়ে বিশ্ববিদ্যালয় সমূহের সাথে বসব।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে আমাদের কোমলমতি শিক্ষার্থীরা হয়রানির শিকার হন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে তাদের সারা দেশে বিভিন্ন জায়গায় যেতে হয় এবং এই কারণে তাদের আর্থিক ও সময় অপচয় হয়।

একজন শিক্ষার্থী ভর্তির জন্য সর্বনিন্ম ৫টি এবং সর্বোচ্চ ১০ টি কলেজের পছন্দক্রম দিতে পারবে। ইন্টারনেটের মাধ্যমে আবেদনের জন্য টেলিটক, বিকাশ, শিওরক্যাশ ও গ্রামীণ ফোনের মাধ্যমে ১৫০ টাকা প্রদান করতে হবে। ভর্তি কার্যক্রম শেষ হবে ৩০ জুন এবং ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads