• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৫
ads
বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৪.০৭%

সংগৃহীত ছবি

শিক্ষা

বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৪.০৭%

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৭ জুলাই ২০১৯

ঢাকা বোর্ডের অধীনে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া সাতটি বিদেশ কেন্দ্রে ২৭০ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২৫৪ জন।

এবার বিদেশ কেন্দ্রে সার্বিক পাসের হার ৯৪ দশমিক ০৭ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৬ শিক্ষার্থী। বিদেশি প্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ্যা ছিল ৮টি।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যানে এ তথ্য জানা যায়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ বুধবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এই ফলাফল প্রকাশ করেন।

গত বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় বিদেশি কেন্দ্রে ২৮৫ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিলেন ২৬৩ জন। পাসের হার ছিল ৯২ দশমিক ২৮ শতাংশ। বিদেশি প্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ্যা ছিল ৭টি। এর মধ্যে একটি কেন্দ্রে শতভাগ পাস করে।

৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১০টি বোর্ডের অধীনে এবার মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন।

ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পেয়েছে এবার ৪৭ হাজার ২৮৬ জন। যা মোট পরীক্ষার্থীর ৩ দশমিক ৫৪ শতাংশ।

এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় সম্মিলিত পাসের হার ৭৩.৯৩ শতাংশ। ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ, মাদ্রাসা শিক্ষাবোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads