• বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬
ads
উদ্যোক্তা হতে চাইলে অনলাইনেই করে নিন কিছু কোর্স

প্রতীকী ছবি

শিক্ষা

উদ্যোক্তা হতে চাইলে অনলাইনেই করে নিন কিছু কোর্স

  • এস. এ. মালিহা
  • প্রকাশিত ২২ জুলাই ২০১৯

বর্তমান সময়ে চাকরির পেছনে না ছুটে অনেক তরুণই ঝুঁকছেন এন্ট্রাপ্রেনারশিপে। তাদের মধ্যে বাড়ছে উদ্যোক্তা হওয়ার প্রবণতা। এ জন্য আমাদের দেশে প্রতিষ্ঠানিক শিক্ষার তেমন কোনো সুব্যবস্থা না থাকলেও বিদেশের অনেক বিশ্ববিদ্যালয়ে এই সম্পর্কিত নানা কোর্স রয়েছে। এ ধরনের অনেক কোর্স অনলাইনেও করা যায়। তাও আবার বিনামূল্যে। এর জন্য নির্দিষ্ট কোনো সময়ে কম্পিউটারের সামনে থাকার কোনো বাধ্যবাধকতা নেই। নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার কোর্সের লেকচার সম্পন্ন করতে হবে। অনলাইনে পরীক্ষা দিতে হবে। অর্থাৎ পুরো প্রক্রিয়াই করা যাবে ঘরে বসেই। বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলো সরাসরি পাঠাদানের পাশাপাশি অনলাইনে এই কোর্সগুলো অফার করে থাকে।  বেশিরভাগ কোর্সই করা যায় বিনামূল্যে। বিশ্ববিদ্যালয়গুলোর এসব কোর্সের মধ্যে উদ্যোক্তাবিষয়ক কোর্সগুলো বেশ  জনপ্রিয়তা পাচ্ছে। বিশ্বের নামকরা কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাবিষয়ক কিছু কোর্সের খবর জানাচ্ছেন  এস. এ. মালিহা 

কার্নেগি মেলন ইউনিভার্সিটি 

যুক্তরাষ্ট্রের খ্যাতনামা কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের ‘টক’(ঞধষশঝযড়ব) নামে একটি প্রোগ্রাম রয়েছে, যেখানে অনলাইনে উদ্যোক্তাদের নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এই বিশ্ববিদ্যালয়ে ‘এন্ট্রাপ্রেনারশিপ অ্যান্ড বিজনেস প্লানিং’ শিরোনামের ১৬ লেকচারের একটি কোর্স রয়েছে। বিভিন্ন প্রেজেন্টেশন ও কেস স্টাডির সমন্বয়ে তৈরি এই কোর্স থেকে নতুন উদ্যোক্তাদের অনেক গুরুত্বপূর্ণ বিষয় শিখতে সহায়তা করবে, যা উদ্যোক্তাদের জন্য বেশ উপকারী। 

কোর্স লিঙ্ক : http://goo.gl/AzgkKu 

ইন্টারনাল রেভেনিউ সার্ভিস (আইআরএস) 

এটি মূলত একটি ভিডিও পোর্টাল। এখানে উদ্যোক্তাদের জন্য বিভিন্ন রকম অডিও ও ভিডিও কন্টেন্ট রয়েছে। এখানে একজন উদ্যোক্তার জন্য ব্যবসায়িক পরামর্শের পাশাপাশি ট্যাক্স সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর রয়েছে। এ ছাড়া এখানে ‘স্টার্টিং অ্যা বিজনেস’ নামে একটি কোরর রয়েছে। এর মাধ্যমে ব্যবসা পরিচালনা সংক্রান্ত বিভিন্ন কেস স্টাডি রয়েছে। 

কোর্স লিঙ্ক: http://goo.gl/B8P5RP 

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) 

বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয় এমআইটি। এই স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের কোর্স করা যায় অনলাইনে। বিশ্ববিদ্যালয়টি উদ্যোক্তাদের জন্য ‘এন্ট্রাপ্রেনারিয়াল মার্কেটিং’ নামে কোর্স পরিচালনা করে থাকে। এমআইটির ওপেন কোর্সের আওতায় করা যাবে কোর্সটি। 

একজন নতুন উদ্যোক্তা কীভাবে তার পণ্যের বাজারজাত করবে, কীভাবে ব্যবসায়িক কৌশল ও নানা পরিকল্পনা সাজিয়ে সফল হওয়া যায়, তা এই কোর্সের আলোচ্য বিষয়। 

কোর্স লিঙ্ক : http://goo.gl/izARbP 

দ্য ওপেন ইউনিভার্সিটি 

যুক্তরাষ্ট্রের দ্য ওপেন ইউনিভার্সিটির ‘লার্নিং স্পেস’-এর অধীনে অনলাইনে রয়েছে বেশকিছু কোর্স। এর মধ্যে এন্ট্রাপ্রেনারিয়াল বিহেভিয়ার নামে একটি কোর্স রয়েছে। যা বিশ্বের কয়েক সফল উদ্যোক্তার সফলতার পেছনের গল্প। কীভাবে তারা সফল হয়েছেন এবং নতুনদের জন্য তাদের পরামর্শ কী- এসবই আছে এই কোর্সে। 

কোর্স লিঙ্ক : http://goo.gl/C471CI 

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি 

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এন্ট্রাপ্রেনারশিপ কর্নারের মধ্যে আছে দুই হাজারের বেশি ফ্রি কোর্স এবং পডকাস্ট। একটি প্রতিষ্ঠানের বিপণন থেকে শুরু করে বিক্রয়, ফিন্যান্স, লিডারশিপ এবং সামাজিক উদ্যোগ নিয়েই এসব কোর্স সাজানো হয়েছে। এসব কোর্সের মধ্যে উল্লেখযোগ্য দুটি হলো ‘টু জেনারেশনস অব এন্ট্রাপ্রেনারশিপ’ এবং ‘টু রিজনস কোম্পানিজ ক্যান ফেইল।’ 

কোর্স লিঙ্ক : http://goo.gl/aDKLdC, http://goo.gl/8sD13

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads