• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads
জলাবদ্ধতার কবলে বিদ্যালয়ের মাঠ ও সড়ক

জলাবদ্ধতায় বাহাদুরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ও সংযোগ সড়ক।

ছবি : বাংলাদেশের খবর

শিক্ষা

জলাবদ্ধতার কবলে বিদ্যালয়ের মাঠ ও সড়ক

  • নেত্রকোনা প্রতিনিধি
  • প্রকাশিত ০৪ সেপ্টেম্বর ২০১৯

জলাবদ্ধতার কারণে বছরের অধিকাংশ সময়ই অকেজো থাকে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার বাহাদুরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ও সংযোগ সড়ক। এ সমস্যার কবলে পড়ে এখানে বর্তমানে বন্ধ রয়েছে শিক্ষার্থীদের শরীরচর্চাসহ খেলাধুলা আর দুর্ভোগ পোহাতে হচ্ছে চলাচলে।

জানা গেছে, ১৯৭৮ সালে ০.৫২ শতাংশ ভূমিতে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়টিতে প্রধান শিক্ষকসহ ৫ জন শিক্ষক রয়েছেন এবং শিক্ষার্থী রয়েছে ১৬৯ জন। দুই শিফটে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চলে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেলী রাণী সাহা বলেন, ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়ের জমি আছে ৫২ শতাংশ। এ জমির বেশির ভাগই বিদ্যালয়ের মাঠ হিসেবে চিহ্নিত। কিন্ত মাঠটিতে গর্ত থাকায় বছরের ছয়-সাত মাস এখানে বৃষ্টির পানি জমে থাকে। ফলে এ সময়টিতে বন্ধ থাকে এখানকার শিক্ষার্থীদের শরীরচর্চাসহ খেলাধুলা। বৃষ্টি এলে জলাবদ্ধতার কবলে পড়ে বিদ্যালয়ের সংযোগ সড়কটিও। চলাচলে দুর্ভোগ পোহাতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের। বিদ্যালয়টিতে প্রধান শিক্ষকসহ ৫ জন শিক্ষক রয়েছেন। শিক্ষার্থী রয়েছেন ১৬৯ জন।

তিনি আরো বলেন, ‘ বিদ্যালয় মাঠটিতে মাটি ভরাটের জন্য চলতি বছরের এপ্রিল মাসে স্থানীয় সংসদ সদস্য বরাবর আবেদন করেছি। এছাড়া সংযোগ সড়কটি স্থাপনের জন্যও বলা হয়েছে উর্দ্ধতন বলা হয়েছে’।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, ওই বিদ্যালয়ের মাঠ ও সড়কে মাটি ভরাট করতে স্থানীয় সংসদ সদস্যের কাছে সহযোগিতা চাওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন জানান, সংসদ সদস্যের সঙ্গে আলোচনা করে দ্রুত ওই মাঠ ও সড়কে মাটি ভরাটের ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads