• শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬
মঞ্চস্থ হলো গ্রিক নাটক ইলেক্ট্রা

ছবি : বাংলাদেশের খবর

শিক্ষা

মঞ্চস্থ হলো গ্রিক নাটক ইলেক্ট্রা

  • নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  • প্রকাশিত ০৬ সেপ্টেম্বর ২০১৯

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গ্রীক ট্র্যাজেডি ‘ইলেক্ট্রা’ নাটকটি মঞ্চায়িত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পরিবেশনায় ৪০০০ বর্গফুট আয়তনের মঞ্চে নাটকটি পরিবেশিত হয়। নাটকটির নির্দেশনায় ছিলেন মাজহারুল হোসেন তোকদার । নাটকটিতে আর্গাস রাজ্যের প্রাসাদের সম্মুখ ভাগ হিসেবে সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের সম্মুখ ভাগের সিঁড়িকে ব্যবহার প্রযোজনাটিকে নতুন মাত্রা যোগ করেছে।

গ্রিসের আর্গস রাজ্যের অধিপতি আগামেমননকে নিজ স্ত্রী ক্লাইতেমেনেস্ত্রা ও ভাই এজিথাস কর্তৃক হত্যা এবং ইলেক্ট্রা কর্তৃক এই হত্যার প্রতিশোধ নেয়াকে ঘিরে নাটকের ঘটনা আবর্তিত। ইলেক্ট্রা, তার বোন ক্রিজোথেমিস, ভাই ওরেস্টেস, ওরেস্টেসের বিদেশি বন্ধু পাইলেডাস এর প্রচেষ্টায় এবং ওরেস্টেসের শিক্ষকের পরামর্শে এই রাজ্যকে হত্যার অভিশাপ থেকে মুক্ত করে। ইলেক্ট্রা তার মনোবল এবং প্রতিশোধ আকাঙ্খার দৃঢ়তায় বিশ্ব নাটকের নারী চরিত্রের দৃষ্টি সেরা একটি চরিত্র।  গ্রিক নাট্যকার সফোক্লিসের বিখ্যাত নাটকগুলোর ইলেক্ট্রা অন্যতম।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, ইসমত আরা ভূঁইয়া, সৈয়দ মামুন রেজা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক তানভীর নাহিদ খান। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও পাঁচ শতাধিক শিক্ষার্থী নাটকটি সরাসরি উপভোগ করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads