• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
ads
বুয়েট শিক্ষার্থী হত্যার প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

ছবি : বাংলাদেশের খবর

শিক্ষা

বুয়েট শিক্ষার্থী হত্যার প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

  • জাবি প্রতিনিধি
  • প্রকাশিত ০৭ অক্টোবর ২০১৯

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। মানববন্ধনে শিক্ষার্থীরা আবরার হত্যার সাথে জড়িতদের শাস্তির দাবি জানান।

আজ সোমবার দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোটের আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে ক্রিয়াশীল ছাত্র সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষকও শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা জানিয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

শিবিরের সাথে জড়িত থাকার অভিযোগ এনে আবরারকে হত্যার প্রতিবাদে মানবন্ধনের আয়োজনকারীরা বলেন, কোন ব্যক্তির ভিন্ন মত থাকতে পারে এ জন্য তাকে পিটিয়ে হত্যা করার কোন যৌক্তিকতা নেই। এসময় আবরার হত্যায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে শাস্তির দাবি জানান শিক্ষার্থীরা।

মানববন্ধনে বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা বলেন, সকালে ঘুম থেকে উঠেই বুয়েট শিক্ষার্থীকে পিটিয়ে হত্যার দুঃসংবাদ পেলাম। বুয়েট ছাত্রাবাসে একজন মেধাবী শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

হত্যার ঘটনায় উদ্বিগ্ন প্রকাশ করে এ শিক্ষক বলেন, আমরা এমন দেশে বসবাস করছি যেখানে কোন বিচার নেই। যাকে তাকে গুম করা হচ্ছে, মেরে ফেলা হচ্ছে। আমাদের মনে হচ্ছে একটা অস্থির ও অরাজকতার সময়ের মধ্যে বসবাস করছি। এখন জাতির কাছে প্রশ্ন এই জায়গা থেকে আমরা কিভাবে রক্ষা পাবো সেটা আমাদের ভাববার সময় এসে গেছে।

মানববন্ধনে সাংস্কৃতিক জোটের সভাপতি ও গণিত বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, কোন সাধারণ শিক্ষার্থীর গায়ে হাত তোলার অধিকার কোন সংগঠনের কারো নেই, সেখানে হত্যা করা একটা জঘন্য অপরাধ। যদি তাদের বিরুদ্ধে সংগঠন ব্যবস্থা না নেয় তাহলে সে সংগঠনকে নিষিদ্ধ করা হোক। একইসাথে অবিলম্বে আবরার হত্যার বিচার দাবি করছি।

মানববন্ধনের সমাপনী বক্তব্যে নৃবিজ্ঞান বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, এই দেশের এই সমাজে মত প্রকাশের স্বাধীনতা নেই বললেই চলে, গণতন্ত্রও নামে মাত্র। তাই যদি কেউ মারা যায়, যখন সেটা নিয়ে যতক্ষন পযর্ন্ত হইচই হয় তারপর তা বিচারের আওতায় আনা হয়, নাহলে তা অন্তরালে থেকে যায়। এভাবেই মনুষ্যত্বের অবমাননা চলছে। বেশিরভাগই জনগণকে বুঝ দেয়ার জন্য বিচার করা হচ্ছে। যেভাবে চলছে তা এভাবে চলতে দেওয়া যায় না, সবার সূর্য একদিন অস্ত যাবে।

মানববন্ধন ও পরবর্তী বিক্ষোভ মিছিলে প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এদিকে বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি মো. জুয়েল রানা। তিনি আবরার হত্যাকাণ্ডের সাথে সম্পৃক্ত সকলের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads