• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
ads
জাবিকে মডেল বিশ্ববিদ্যালয় করার ঘোষণা শিক্ষকদের

'অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে' নামক নতুন সংগঠনের ব্যানারে ভিসিপন্থী শিক্ষকদের সংবাদ সম্মেলন

ছবি : বাংলাদেশের খবর

শিক্ষা

জাবিকে মডেল বিশ্ববিদ্যালয় করার ঘোষণা শিক্ষকদের

  • জাবি প্রতিনিধি
  • প্রকাশিত ১৫ অক্টোবর ২০১৯

পদলোভী শিক্ষকদের স্বার্থে টান পড়েছে তাই তারা ন্যাক্কারজনক ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনকে সুযোগ হিসাবে নিয়ে স্বার্থান্বেষী মহল উপাচার্য ও তাঁর পরিবারের সুনাম নষ্ট করতে নানা ফন্দি ফিকির করছেন। এজন্য তারা 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর'' ব্যানারে' যুক্ত হয়েছেন। অথচ তাদের বেশীর ভাগের বিরুদ্ধে দুর্নীতির গুরুতর অভিযোগ রয়েছে। এ রুপ অন্যায় মেনে নিয়ে আমরা নীরব দর্শকের ভূমিকায় থাকতে পারি না। সেই সাথে তারা উন্নয়নের 'মহাপরিকল্পনাকে প্রশ্নবিদ্ধ করে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ভীষণভাবে ক্ষুন্ন করেছেন। তাই তাদের সকল ষড়যন্ত্র রুখে দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে একটি মডেল বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করতে চাই।

আজ মঙ্গলবার (১৫ অক্টোম্বর) 'অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে' নামক নতুন সংগঠনের ব্যানারে এমন ঘোষণা দেন ভিসিপন্থী শিক্ষকরা। এদিন বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে বিবৃতির মাধ্যমে সংগঠনটির মুখপাত্র ও পরিসংখ্যান বিভাগের শিক্ষক ড. মোহাম্মদ আলমগীর কবির এসব কথা জানান।

৩৫ সদস্যর নতুন কমিটিতে সমন্বয়ক হিসাবে আছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ আত্মপ্রকাশকারী সংগঠনের সাথে রয়েছেন।

সংবাদ সম্মেলনে মুখপাত্র অধ্যাপক মোহম্মদ আলমগীর কবীর বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজ সচল রাখতে নতুন প্ল্যাটফর্মের যাত্রা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলমান আন্দোলন ‘ঠেকাতে’ নতুন ব্যানারে মাঠে নেমেছেন উপাচার্যপন্থি শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

একাধিক সূত্রে জানা যায় ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে উপাচার্যকে টিকিয়ে রাখতেই তারা মাঠে থাকবেন।
এদিকে উপচার্যপন্থি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নতুন সংগঠন তৈরিকে দুর্নীতির বিরুদ্ধে চলমান আন্দোলনকে বানচাল করা এবং উপচার্যের দুর্নীতিকে বৈধতা দেওয়ার উপায় হিসেবে দেখছেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষর্থীরা।

উপাচার্যের অপসারনের দাবিতে মঙ্গলবার পদযাত্রা ও প্রতিবাদ সমাবেশ করেছেন আন্দোলনকারীরা। প্রতিবাদ সমাবেশে কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়ে আন্দোলনকারীরা বলেন, ‘আমরা যে নৈতিক আন্দোলন শুরু করছি সেটা সঠিক পথে মোকাবেলা না করে, দুর্নীতিবাজ উপাচার্য পদত্যাগ না করে আমাদের বিরুদ্ধে নতুন করে আরেকটি সংগঠন দাঁড় করিয়েছে। আমরা উপাচার্যকে হুঁশিয়ারি করে বলতে চাই আপনি আর এই পদে থাকার যোগ্য নন।’

‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারের সমন্বয়ক ও মুখপাত্র অধ্যাপক রাইহান রাইন বলেন, এই প্ল্যাটফর্মটা করার উদ্দেশ্য হলো তারা যে অন্যায় করছে সেগুলোকে ঢেকে দেওয়া। এরা সবাই উপাচর্যপন্থি এবং উপাচার্যপন্থি হওয়ার কারণেই তার দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারকে তারা সমর্থন দেবে, ফলে এটাকে আত্মরক্ষার কৌশল হিসেবে দেখছি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads