• শনিবার, ১১ এপ্রিল ২০২০, ২৮ চৈত্র ১৪২৬
ads
চবি আবৃত্তি মঞ্চের ত্রয়োবিংশ কর্মশালা শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

সংগৃহীত ছবি

শিক্ষা

চবি আবৃত্তি মঞ্চের ত্রয়োবিংশ কর্মশালা শুরু

  • চবি প্রতিনিধি
  • প্রকাশিত ১৬ ফেব্রুয়ারি ২০২০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় আবৃত্তি সংগঠন 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ'র ত্রয়োবিংশ প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালা শুরু হয়েছে। ‘শাশ্বত সুন্দরের অনিবার্য অভ্যুত্থান কবিতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া কর্মশালা চলবে আগামী ৩ মাস।

রবিবার (১৬ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের চাকসু সেমিনার কক্ষে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে শুরু হয় উদ্বোধনী ক্লাস। পরে মঞ্চের সদস্যরা কর্মশালায় অংশ নেওয়া নবীনদের ফুল দিয়ে বরণ করে নেন। উদ্বোধনী ক্লাসে 'জড়তামোচন’ বিষয়ের উপর ক্লাস নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাছুম আহমেদ।

কর্মশালায় উচ্চারণ, একক ও দ্বৈত আবৃত্তি নির্মাণ, বৃদ আবৃত্তি নির্মাণ, বেতার ও টিভি উপস্থাপনা, মঞ্চ উপস্থাপনা ও মাইক্রোফোনের ব্যবহার, গণবক্তৃতা ও কথাশৈলী, ব্যায়াম, স্বরসাধন ও স্বরপ্রক্ষেপন, সংবাদ পাঠ ও গণমাধ্যম পরিচিতি এবং ছন্দজ্ঞানসহ আবৃত্তির অন্যান্য বিষয়ে দেশের বিভিন্ন আবৃত্তি শিল্পী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাস নেবেন।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ ২০০০ সালের ৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছর প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তির উপর কর্মশালা পরিচালনা করে আসছে সংগঠনটি। এবারের ত্রয়োবিংশ আবর্তনে ২০০ নিবন্ধিত প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads