• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads
ভারত থেকে আসছে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ

আমদানিকৃত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবারাহ শুরু হচ্ছে আজ থেকে

সংরক্ষিত ছবি

বিদ্যুৎ ও জ্বালানি

ভারত থেকে আসছে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ

  • বাসস
  • প্রকাশিত ১০ সেপ্টেম্বর ২০১৮

সোমবার দিবাগত রাত বারোটার পর থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বংলাদেশের জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার অংশ হিসেবে ভারত থেকে এই বিদ্যুৎ সরবরাহ শুরু হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লী থেকে আজ বিকেলে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারার আন্তঃবিদ্যুৎ সংযোগ গ্রিডে এ বিদ্যুৎ সরবরাহের উদ্বোধন করবেন।

এ উপলক্ষে দুই প্রধানমন্ত্রী যৌথভাবে ভেডামারায় নবনির্মিত ৫০০ মেগাওয়াট এইচভিডিসি ব্যাক টু ব্যাক স্টেশন সেকেন্ড ব্লক-এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন ৫০০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৩০০ মেগাওয়াট আসবে ভারতের সরকারি খাত ‘ন্যাশনাল থার্মাল পাওয়ার প্লান্ট’ থেকে। ২০০ মেগাওয়াট আসবে সে দেশের বেসরকারি খাত ‘পাওয়ার ট্রেডিং করপোরেশন’ থেকে।

উল্লেখ্য, ২০১৩ সালের ৫ অক্টোবর ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মধ্যদিয়ে বিদুৎ আমদনি শুরু হয়। বর্তমানে ওই ৫০০ মেগাওয়াট ছাড়াও ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হচ্ছে। বর্তমানে ভারত থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির করা হচ্ছে। সোমবার আরও নতুন ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হওয়ার পর বিদ্যুৎ আমদানির মোট পরিমাণ দাঁড়াবে ১ হাজার ১৬০ মেগাওয়াট।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads