• শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

সংরক্ষিত ছবি

বিদ্যুৎ ও জ্বালানি

১২ হাজার মেগাওয়াট অতিক্রম

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৬ এপ্রিল ২০১৯

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ। প্রথমবারের মতো ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক অতিক্রম করেছে দেশ। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) বিষয়টি নিশ্চিত করে।

পিডিবি জানায়, গত বুধবার রাত ৮টায় দেশের বিদ্যুৎ উৎপাদন ১২ হাজার মেগাওয়াট অতিক্রম করে। ওই সময় উৎপাদন ছিল ১২ হাজার ৫৭ মেগাওয়াট। পিডিবির পরিচালক সাইফুল হাসান চৌধুরী বলেন, এটিই দেশের সর্বোচ্চ উৎপাদন। গত বছর সর্বোচ্চ পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ১১ হাজার ৬২৩ মেগাওয়াটের। এরপর বুধবারই ৪৩৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বেড়েছে।

গ্রীষ্ম এবং রমজানকে সামনে রেখে সরকার এবার বিদ্যুৎ উৎপাদনে বিশেষ মনোযোগ দিয়েছে। ইতোমধ্যে সব উৎপাদন এবং বিতরণকারী কোম্পানির সঙ্গে বৈঠক করে বিশেষ নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিভাগ। বৈঠকে রমজান এবং গ্রীষ্মে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখার তাগিদ দেওয়া হয়েছে। সরকারের তরফ থেকে বলা হয়েছে, এবার রমজান হবে লোডশেডিং-শূন্য।

গত ২৩ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আশা ব্যক্ত করেছিলেন, দুই মাসের মধ্যে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক ছাড়াবে। এক মাসের মধ্যেই সে লক্ষ্যে পৌঁছেছে বাংলাদেশ। শিগগিরই আরো ৮০০ মেগাওয়াটের নতুন কেন্দ্র চালু হচ্ছে। এই কেন্দ্রগুলোর মধ্যে নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির (এনডব্লিউপিজিসিএল) একটি ১০০ মেগাওয়াটের কেন্দ্র বাগেরহাটে উৎপাদন শুরু করেছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads