• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
ads
ইউরোপের নতুন প্রতিরক্ষা বাহিনীতে সাত দেশ

নতুন প্রতিরক্ষা নীতি ঘোষণা করল মার্কিন প্রশাসন

ছবি : ইন্টারনেট

ইউরোপ

ইউরোপের নতুন প্রতিরক্ষা বাহিনীতে সাত দেশ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ নভেম্বর ২০১৮

ইউরোপ সীমান্তের সামরিক কিংবা মানবিক সঙ্কট নিরসনে নতুন প্রতিরক্ষা বাহিনীতে জার্মানিসহ সাতটি দেশ অংশ নিতে সম্মত হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁর উদ্যোগে শুরু হওয়া এই প্রতিরক্ষা বাহিনীর নাম ‘ইউরোপিয়ান ইন্টারভেনশন ইনিশিয়েটিভ’। সিএনএনের খবর।

ম্যাখোঁ প্রায় এক বছরের বেশি সময় ধরে এমন উদ্যোগ বাস্তবায়নের চেষ্টা করেছেন। ফরাসি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানান, ইউরোপের জন্য এই ধরনের শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা থাকা দরকার। তা সামলাতে নতুন এই ব্যবস্থা সব সময় প্রস্তুত থাকবে। এতে ন্যাটোর সঙ্গে নতুন কোনো সংঘাত হবে না, বরং ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর মধ্যে সম্পর্ক আরো দৃঢ় হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ফরাসি প্রেসিডেন্টের উদ্যোগ নিয়ে ইউরোপের অনেকেই সংশয় প্রকাশ করেছিলেন। কারণ, তখন ‘পেসকো’ নামে ইইউ-এর আরেকটি প্রতিরক্ষা চুক্তি নিয়ে আলোচনা চলছিল। গত বছরের ডিসেম্বরে পেসকো সংক্রান্ত চুক্তি সই হয়। ইইউ-এর ২৫টি দেশ তাতে সই করে। সদস্য দেশগুলোর মধ্যে সামরিক মহড়া ও প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে সহযোগিতা আদানপ্রদানই পেসকো চুক্তির লক্ষ্য।

তবে ম্যাখোঁর বরাবরই বলে এসেছেন, একটি ‘ইউরোপীয় সেনাবাহিনী’ গড়ে তোলা প্রয়োজন। এমন ইউরোপ দরকার যা, যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর না করেই নিজেকে রক্ষা করতে সক্ষম হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads