• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
ads
এবার দাবি ‘মাক্রোঁর পদত্যাগ’

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ

ছবি : ইন্টারনেট

ইউরোপ

এবার দাবি ‘মাক্রোঁর পদত্যাগ’

  • প্রকাশিত ১০ ডিসেম্বর ২০১৮

ফ্রান্সে সরকারবিরোধী আন্দোলন রবিবার দ্বিতীয় দিনে গড়িয়েছে। এদিন রাজধানী প্যারিসসহ দেশের বিভিন্ন এলাকা থেকে হিংসাত্মক ঘটনার খবর পাওয়া গিয়েছে। কোথাও কোথাও দোকানপাট লুটের অভিযোগ উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে।

জ্বালানির ওপর কর বাড়ানোর প্রতিবাদে দিন কয়েক আগেই প্রবল হিংসাত্মক আন্দোলনের সাক্ষী হয়েছে প্যারিস। আন্দোলনের চাপে বর্ধিত কর প্রত্যাহারে বাধ্য হয়েছে প্রশাসন। এর রেশ কাটতে না কাটতেই শনিবার থেকে খোদ প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁর পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়েছে। এবারও বিক্ষোভকারীরা হলুদ জ্যাকেট পরে বিক্ষোভ দেখাচ্ছেন। রাজধানী প্যারিসের সীমানা ছাড়িয়ে ক্রমশ দেশের ছোট শহর ও গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়ছে এই আন্দোলন। যে কারণে এই ইয়েলো ভেস্ট আন্দোলন প্রশাসনের কাছে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

পরিস্থিতি যে ঘোরাল তা স্বীকার করে নিয়েছেন অর্থমন্ত্রী ব্রুনো লে মেরি। হিংসাত্মক আন্দোলন ও পথ অবরোধের ঘটনা দেশের অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে বলে স্বীকার করেছেন তিনি। আর মানুষের ক্ষোভের কারণগুলি চিহ্নিত করে তা সমাধানের আশ্বাস দিয়েছেন সরকারের মুখপাত্র।

এই পরিস্থিতিতে সবার নজর প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর দিকে। কারণ এবার সরাসরি তার পদত্যাগের দাবিতে মানুষ পথে নেমেছে। আগামী দু-একদিনের মধ্যে এ বিষয়ে মাক্রোঁ প্রকাশ্যে বিবৃতি দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads