• বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
সহায়তা বন্ধের ট্রাম্পের সিদ্ধান্ত দুঃখজনক : ডাব্লিউএইচও

সংগৃহীত ছবি

ইউরোপ

সহায়তা বন্ধের ট্রাম্পের সিদ্ধান্ত দুঃখজনক : ডাব্লিউএইচও

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৬ এপ্রিল ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও’কে আর্থিক সহায়তা বন্ধ করে দেয়ার যে নির্দেশ দিয়েছেন সে সম্পর্কে দুঃখ প্রকাশ করেছেন সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানোম।

তিনি গতকাল (বুধবার) সুইজারল্যান্ডের জেনেভায় এ সংবাদ সম্মেলনে ট্রাম্পের সিদ্ধান্তকে দুঃখজনক বলে অভিহিত করেন। আধানোম বলেন, তার সংস্থা এখন বাকি সদস্যদেশগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে আমেরিকার বন্ধ করে দেয়া আর্থিক ক্ষতি পুষিয়ে নেয়ার চেষ্টা করবে।

ট্রাম্প মঙ্গলবার ঘোষণা করেন, বিশ্বের অন্য অনেক দেশের মতো তার দেশ ডাব্লিউএইচও’কে যে নিয়মিত আর্থিক সাহায্য দিত বা বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট তার এই মানবতাবিরোধী পদক্ষেপের যুক্তি তুলে ধরতে গিয়ে দাবি করেছেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে ডাব্লিউএইচও নিজের দায়িত্ব ঠিকমতো পালন করতে ব্যর্থ হয়েছে; কাজেই তাকে জবাবদিহীতার আওতায় আনতে হবে।

তবে ট্রাম্পের সমালোচকেরা বলছেন, আমেরিকায় ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়া করোনা মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট নিজের ব্যর্থতা ঢাকতে ডাব্লিউএইচওকে বলির পাঠা বানাচ্ছেন।

এ সম্পর্কে বেশ নম্র আচরণে ডাব্লিউএইচও’র মহাপরিচালক বলেন, ‘যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার দীর্ঘদিনের অকৃত্রিম বন্ধু। আমরা আশা করি যুক্তরাষ্ট্রের সঙ্গে এই সম্পর্ক চলমান থাকবে।’ সংবাদ সম্মেলনে তিনি করোনা মোকাবিলায় বিশ্বকে এক হতে বলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads