• বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
এখনই লকডাউন না তোলার সতর্কবার্তা ডাব্লিউএইচ্ও’র

সংগৃহীত ছবি

ইউরোপ

এখনই লকডাউন না তোলার সতর্কবার্তা ডাব্লিউএইচ্ও’র

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৩ এপ্রিল ২০২০

'দীর্ঘদিনের অতিথি করোনা, এখনই লকডাউন তুলবেন না’ বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা ভাইরাস সহজে বিদায় নেওয়ার মতো ভাইরাস নয়। দীর্ঘদিন এর বিরুদ্ধে লড়াই করেই বাঁচতে হবে। ফের আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচ্ও)

ডাব্লিউএইচ্ও এর মতে, বিশ্বব্যাপী লকডাউনের জেরে বহু দেশেই সংক্রমণের গতি কমানো গিয়েছে। তবে আত্মতুষ্টির জায়গা নেই। লকডাউন তুললে ফের বিপজ্জনক পর্যায়ে চলে যেতে পারে সংক্রমণের গতি।

তাড়াহুড়ো করে লকডাউন তোলা নিয়ে করোনা আক্রান্ত দেশগুলিকে আগেই সতর্কবার্তা দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার আরও বিপজ্জনক ইঙ্গিত দিলেন ডাব্লিউএইচ্ও প্রধান টেডরোজ আধানম গেবিয়াসেস ।

তিনি বলছেন, কোনও ভুল করবেন না। আমাদের এখনও অনেক লড়াই করতে হবে। এই ভাইরাস আমাদের সঙ্গে দীর্ঘদিন থাকবে।

গেবিয়াসেসের মতে, বেশ কিছু দেশ যে সামাজিক দুরত্বের বিধি তৈরি করেছে তা কাজে আসছে। অনেক দেশেই সংক্রমণের গতি কিছুটা নিয়ন্ত্রণে। কিন্তু তা বলে সামাজিক দুরত্ব ভুলে গেলে চলবে না।

তিনি বলেন, সপ্তাহের পর সপ্তাহ বাড়িতে বসে থাকতে হচ্ছে। এতে অনেক মানুষ স্বাভাবিকভাবেই বিরক্ত। তাঁরা উপার্জনের জন্য বাড়ির বাইরে যেতে চাইছেন। কিন্তু এই মুহূর্তে পৃথিবী আর আগের পরিস্থিতিতে ফিরে যেতে পারবে না। নতুন এই পরিস্থিতিকেই স্বাভাবিক ধরে নিয়ে এগোতে হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads