• বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
দ্বিতীয় ধাক্কায় জার্মানিতে বাড়ছে করোনার সংক্রমণ

সংগৃহীত ছবি

ইউরোপ

লকডাউন শিথিল করা হয় দেশটিতে

দ্বিতীয় ধাক্কায় জার্মানিতে বাড়ছে করোনার সংক্রমণ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১১ মে ২০২০

করোনার দ্বিতীয় ধাক্কায় জার্মানিতে ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। জার্মানির রবার্ট কখ ইনস্টিটিউট দৈনিক বুলেটিনে জানিয়েছে, এখন একজন করোনা আক্রান্ত ব্যক্তি ১ দশমিক ১ হারে নতুন ব্যক্তিকে সংক্রমিত করে চলেছেন। অর্থাৎ একজন করোনা রোগীর সংক্রমণ ঘটানোর হার বেড়েছে। আর তাতেই প্রমাণ হচ্ছে লকডাউন বিধি শিথিল হওয়ার পর করোনার দ্বিতীয় ধাক্কা শুরু হয়েছে জার্মানিতে ।

আর তাতে সংক্রমণ বেড়েছে আগের কয়েকদিনের তুলনায়। । এমন আশঙ্কার আগেই জানিয়েছিলেন একাধিক স্বাস্থ্য বিশেষজ্ঞ।

অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করার জন্য জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলকে চাপ দিতে শুরু করেন দেশটির ১৬টি অঙ্গরাজ্যের নেতারা। এর ফলে গত বুধবার লকডাউন বিধি শিথিলের ঘোষণা দেয় মের্কেল সরকার।

এতে দোকানপাট খুলে দেয়া হয়। ধীরে ধীরে সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাচ্ছে। আগামী সপ্তাহ থেকে শুরু হতে যাচ্ছে জার্মান ফুটবল লীগও।

কিন্তু বিধি নিষেধ শিথিল হওয়ার পর করোনা সংক্রমণের হার বাড়তে থাকে। এর আগে বিশেষজ্ঞরা আশঙ্কা করে বলেছিলেন, লকডাউন শিথিল হলে ধেয়ে আসতে পারে করোনার দ্বিতীয় ধাক্কা। ঠিক যেমনটা ঘটেছিল একশো বছর আগে স্প্যানিশ ফ্লুয়ের সময় যুক্তরাষ্ট্রে ঘটেছিল।

জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭১ হাজার ছাড়িয়েছে। দেশটিতে মৃত্যু হয়েছে সাড়ে সাত হাজারের বেশি। শনিবার লকডাউন প্রত্যাহারের দাবিতে দেশটিতে কয়েক হাজার মানুষের বিক্ষোভের পর এই তথ্য সামনে এলো।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads