• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

ছবি: সংগৃহীত

স্বাস্থ্য

চিনিমুক্ত চুইংগাম চিবানো ভালো

  • ফয়জুন্নেসা মণি
  • প্রকাশিত ১৬ এপ্রিল ২০১৮

আপনি জেনে হয়তো অবাকই হবেন, চুইংগাম স্ট্রেস কমতে সাহায্য করে। কারণ গবেষকরা চুইংগাম ও মেজাজের উন্নতির মধ্যে সম্পর্ক খুঁজে পেয়েছেন। গবেষকদের মতে, নার্ভাস হ্যাবিট- নখ কামড়ানো বা পা নাড়ানোর মতো অভ্যাসগুলোকে কমতে সাহায্য করে চুইংগাম যা সাধারণত হয়ে থাকে স্ট্রেসের কারণে। ছোটদের তো বটেই, বড়দের অনেকেরই চুইংগাম চিবানোটা একটা মজার অভ্যাস। চুইংগাম একটি সুপরিচিত গাম এবং জনপ্রিয়তায় চকোলেটের কাছাকাছি। অনেক খেলায় বিশেষ করে ক্রিকেটে খেলোয়াড়দের চুইংগাম চিবানোটা খুব চোখে পড়ে। অনেকে মনে করেন চুইংগাম ক্ষতিকর। কিন্তু এটা ক্ষতিকর তো নয়ই বরং চিনিবর্জিত চুইংগাম বিভিন্ন ধরনের উপকার করে। স্নায়ু বিজ্ঞানীদের মতে, চিনিমুক্ত চুইংগাম আসলে স্বাস্থ্যের জন্য উপকারী। চিনিমুক্ত চুইংগাম কী কী উপাকার করে তা সংক্ষেপে তুলে ধরা হলো।

চুইংগাম চিবালে অতিরিক্ত লালা নির্গত হয়, যা মুখগহ্বরকে পরিষ্কার রাখে। এতে দাঁতের স্বাস্থ্য ভালো থাকে। গবেষণায় দেখা গেছে, চুইংগাম চিবানোর ফলে স্ন্যাক্স খাওয়ার ঝোঁক কমে। ফলে কম ক্যালরি গ্রহণ করা হয়। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন এবং জাংকফুড খাওয়া কমাতে চান- তাহলে চিনিমুক্ত চুইংগাম আপনাকে সাহায্য করতে পারে। অনবরত চিবানোর ফলে যে ক্যালরি খরচ হয় তা শরীরের জন্য ব্যায়াম হিসেবে কাজ করে। চুইংগামের ঝাঁঝালো গন্ধ পাকস্থলির সংকোচনকে কমিয়ে দিয়ে বমি বমি ভাব প্রতিরোধ করে এবং হজমে সাহায্য করে। চুইংগাম ক্যাভেটির বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে এবং মুখ শুষ্ক হয়ে যাওয়ার প্রবণতা কমায়। চিনিমুক্ত চুইংগাম প্রায় ৪০ শতাংশ পর্যন্ত দাঁত ক্ষয় হওয়ার ঝুঁকি কমায়। অনেক সময় কানের মধ্যে ঝিঁঝিঁ শব্দ হয়। চুইংগাম চিবালে এটা দূর হয়ে যায়। মনোযোগের সমস্যায় চুইংগাম আপনাকে সাহায্য করতে পারে। চুইংগাম একাগ্রতার উন্নতি ঘটাতে সাহায্য করে। চোয়ালে নড়াচড়ার ফলে মস্তিষ্কে রক্ত সরবরাহ বাড়ায় যা মস্তিষ্ককে সুস্থ রাখে এবং স্মরণশক্তি বৃদ্ধি করে।

নিউট্রিশনাল নিউরো সায়েন্স নামক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, চুইংগাম চিবালে সতর্কতা বাড়ে। আপনি যদি কাজের সময় অলসতা অনুভব করেন তাহলে চিনিমুক্ত চুইংগাম চিবান, এতে আপনার কাজের উৎপাদনশীলতা বাড়বে। চুইংগামের ঝাঁঝালো গন্ধ মেজাজকে চাঙ্গা রাখে এবং অনবরত চিবানোর ফলে উদ্বিগ্নতা হ্রাস পায়। চুইংগাম চিবানোতে ক্ষতি নেই, তবে মনে রাখতে হবে অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads