• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া উচিৎ নয়

প্রতীকী ছবি

স্বাস্থ্য

অযথা প্যারাসিটামল নয়

  • ফয়জুন্নেসা মণি
  • প্রকাশিত ৩০ এপ্রিল ২০১৮

আমাদের অনেকের মধ্যেই ভুল ধারণা আছে, প্যারাসিটামল দেহের ক্ষতি করে না। কিন্তু গবেষকরা সতর্ক করেছেন যে, দীর্ঘদিন ধরে নিয়মিত প্যারাসিটামল খেলে তা জীবনের জন্য হুমকির কারণ হতে পারে। দেখা গেছে, অনেক সময় আমরা নিজেরাই ইচ্ছেমতো সামান্য ব্যথা, জ্বর, সর্দি অথবা জ্বর জ্বর ভাব হলেও প্যারাসিটামল গ্রহণ করি। কারণ প্যারাসিটামল আমাদের দেশে ‘ওভার দ্য কাউন্টার ড্রাগ’ যেটা কিনতে প্রেসক্রিপশন লাগে না। কিন্তু এর ক্ষতিকর দিকগুলো আমরা চিন্তা করি না। কিন্তু সঠিক নির্দেশনা অনুযায়ী খেলে প্যারাসিটামল একটি নিরাপদ ওষুধ, কিন্তু অতিমাত্রায় গ্রহণ বা দীর্ঘদিন ব্যবহার করলে কিডনি ও লিভারের মারাত্মক ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। ব্রিটিশ জার্নাল অব ফার্মাকোলজিতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এমন তথ্য ফুটে উঠেছে।

স্কটিশ ইউনিভার্সিটি হসপিটালের লিভার ট্রান্সপ্লান্ট বিভাগের একটি গবেষণায় ড. কেনিথ সিম্পসন দেখিয়েছেন যে, দীর্ঘদিন ধরে প্যারাসিটামল সেবনকারীদের লিভার ও ব্রেন ড্যামেজ হওয়ার হার অত্যধিক বেশি। গবেষণায় প্রমাণিত হয়েছে প্যারাসিটামল ও ইবুপ্রুফেন জাতীয় ওষুধ গ্রহণের সঙ্গে শ্রবণশক্তি কমার সম্পর্ক রয়েছে।

মার্কিন গবেষকরা প্রায় ৬২ হাজার নারীর ওপর গবেষণা চালিয়ে দেখেছেন, যারা সপ্তাহে দু’বার পেইনকিলার সেবন করেন তাদের বধির হওয়ার ঝুঁকি অন্যদের চেয়ে ১৩ শতাংশ বেশি। সপ্তাহে ছয় বার ইবুপ্রুফেন জাতীয় ওষুধ সেবন করলে বধির হওয়ার ঝুঁকি ২৪ শতাংশ। যারা সপ্তাহে ৬ দিন প্যারাসিটামল সেবন করেন তাদের বধির হওয়ার ঝুঁকি ২১ শতাংশ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads