• বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫
ads
বিশ্ব ব্রেন টিউমার দিবস আজ

৮ জুন বিশ্ব ব্রেন টিউমার দিবস

প্রতীকী ছবি

স্বাস্থ্য

বিশ্ব ব্রেন টিউমার দিবস আজ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৮ জুন ২০১৮

আজ ৮ জুন। বিশ্ব ব্রেন টিউমার দিবস। ব্রেন টিউমারের প্রকোপ দেশে দেশে দিন দিন বাড়ছে। দিবসটি পালনের লক্ষ্য হলো- রোগটি সম্পর্কে মানুষকে জানানো, আক্রান্তদের প্রতি সহানুভূতি গড়ে তোলা ও প্রতিরোধে মানুষকে সচেতন করে তোলা।

২০০০ সাল থেকে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৯৮ সালে জার্মান ব্রেন টিউমার অ্যাসোসিয়েশন নামে একটি দাতব্য সংস্থা গঠিত হয়। ২০০০ সাল থেকে সংস্থার উদ্যোগে পালিত হয়ে আসছে ব্রেন টিউমার দিবস। ব্রেন টিউমারে আক্রান্ত রোগীর প্রতি শ্রদ্ধা ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাতে দিনটি আন্তর্জাতিকভাবে স্মৃতিচারণার দিন হিসেবে চিহ্নিত।

বিশেষজ্ঞরা জানান, এমআরআইয়ের মাধ্যমে ব্রেন টিউমার রোগ ধরা পড়ে। এ ছাড়া আরো কিছু পরীক্ষার প্রয়োজন হতে পারে। ব্রেন টিউমারের চিকিৎসা পদ্ধতির মধ্যে আছে সার্জারি, রেডিওথেরাপি ও কেমোথেরাপি। অনেকে মনে করেন আমাদের দেশে ব্রেন টিউমারের সুচিকিৎসা নেই। এ ধারণা একেবারেই ভুল। আমাদের দেশে ব্রেন টিউমারের আধুনিক চিকিৎসা হচ্ছে। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারিভাবে আধুনিক চিকিৎসাসেবা পাওয়া যায়। তবে এ সার্জারি বেশ ব্যয়বহুল। সব ধরনের টিউমারে যে অপারেশন লাগবে, তা ঠিক নয়। কিছু টিউমার ওষুধে সেরে যায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads