• মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫
ads
যে ভুলে বাড়ছে মেদ

সঠিক সময়ে সকালের খাবার গ্রহণের অভ্যাস মেদ কমাতে সাহায্য করে

সংগৃহীত ছবি

স্বাস্থ্য

যে ভুলে বাড়ছে মেদ

  • ফিচার ডেস্ক
  • প্রকাশিত ২৫ সেপ্টেম্বর ২০১৮

কোনো বিশেষ উৎসবের শেষ সময়ের প্রস্তুতিতে শরীরের অতিরিক্ত মেদ নিয়ে আমরা অনেকেই হতাশায় ভুগি। কারণ সাজগোজের অনেকটাই নির্ভর করবে চেহারার ওপর। তার ওপর রাত জেগে আনন্দ উৎসব, আড্ডাবাজি, পার্টি এসব তো আছেই। তাই অতিরিক্ত মেদের প্রভাবে শরীর ক্লান্ত হলে পড়লে সব আনন্দই মাটি। শুধু বিশেষ কোনো দিনে নিজেকে ফিট দেখাতে নয়, বছরের সব ক’টা দিনই সুস্থ রাখতে শরীরের অতিরিক্ত চর্বি ঝেড়ে ফেলাই উত্তম। তাই শরীরের মেদ কমাতে এখনই চেষ্টা করুন। 

অনেকেই হয়তো চর্বি কমাতে কঠিন নিয়ম মেনে শরীরচর্চা করছেন, খাবারেও নজর রাখছেন লো ফ্যাট ডায়েটে। কিন্তু তাতেও ওজন সহজে কমছে না! ডায়েট এক্সপার্টদের মতে, এ সমস্যা বেশির ভাগ মানুষের ক্ষেত্রেই হয়ে থাকে। কারণ, আমাদের রোজকার রুটিনেই থেকে যায় একটি মারাত্মক ভুল।

আসুন জেনে নেওয়া যাক সেই ভুলটি সম্পর্কে-

প্রতি দিন সব কাজ নিয়ম মেনে করলেও বেশির ভাগ মানুষই সময় মত সকালের নাস্তা করার সময় পান না। অফিসের তাড়াহুড়ো বা বাড়ির নানা কাজে সকালের খাবার খেতে সময় গড়ায় বেলা এগারোটায়। কেউ বা একেবারেই পেটপুরে লাঞ্চ সেরে অফিসে রওনা দেন। এই অভ্যাসই আপনার মেদ কমাতে সাহায্য করছে না। কারণ, অনিয়মিত ব্রেকফাস্ট খাওয়ার অভ্যাস থাকলে শরীরে অতিরিক্ত কার্বোহাইড্রেট ও ইনসুলিনের পরিমাণ বাড়ে। এতে ডায়াবিটিস ও হার্টের সমস্যাও বাড়ে।

বরং ঠিক সময়ে ডায়েট মেনে ও শরীরের প্রয়োজনীয়তা বুঝে পুষ্টিবিদের পরামর্শ নিয়ে ব্রেকফাস্ট শুরু করুন, তাতেই মিলবে উপকার। এই উপায়ে সহজেই মেদ ঝরিয়ে হয়ে উঠুন ফিট।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads