• শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৫
ads
মানসিক চাপের কারণে শারীরিক দুর্বলতা

ছবি : সংগৃহীত

স্বাস্থ্য

মানসিক চাপের কারণে শারীরিক দুর্বলতা

  • প্রকাশিত ০৩ জানুয়ারি ২০১৯

অনেক পরিশ্রমের পর দেহে দুর্বলতা আসা স্বাভাবিক। কিন্তু খুব বেশি পরিশ্রম না করেই দুর্বলতা অনুভব করা এবং বলতে গেলে সারাদিনই নিজেকে অবসাদগ্রস্ত পাওয়া একেবারেই ভালো লক্ষণ নয়।

আপনি তখনই দুর্বলতা অনুভব করবেন যখন আপনার দেহের কোনো অঙ্গপ্রত্যঙ্গ সঠিক কাজ করছে না অথবা আপনার দেহে প্রয়োজনীয় কোনো কিছুর অভাব হচ্ছে। কিছু খুব সাধারণ কারণ রয়েছে এই দুর্বলতা অনুভবের পেছনে যা অবহেলা করলে মারাত্মক আকার ধারণ করতে পারে। এই কারণগুলো দূর করার চেষ্টা করুন। দুর্বলতা কেটে যাবে। এমনকি অনেক বড় কোনো রোগের হাত থেকেও রেহাই পেতে পারেন।

 

শারীরিক দুর্বলতার কারণসমূহ

* আপনি অনেক মানসিক চাপ নিচ্ছেন না তো?

মানসিক চাপের কারণে দেহে আসে দুর্বলতা। অনেক বেশি মানসিক চাপে থাকলে আমাদের মস্তিষ্কের অনেক বেশি পরিমাণে কাজ হয়। আমরা খুব বেশি চিন্তা করতে থাকি। এতে করে মস্তিষ্কের ওপর অনেক চাপ পড়ে। ফলে মস্তিষ্ক অবসাদগ্রস্ত হয় এবং আমাদের দেহও দুর্বলতা অনুভব করে। তাই বেশি মানসিক চাপ নেয়া বন্ধ করুন।

 

* আপনি কি খুব বেশি অলস?

বেশি কাজের চাপ ও মানসিক চাপে যেমন দুর্বলতা আসে, তেমনি আশ্চর্যজনক হলেও সত্যি যে অলসতাতেও দুর্বলতা ভর করে দেহে। আপনি যত বেশি নিজেকে অলস করবেন তত আপনার দেহ দুর্বল হতে থাকবে। কিছুটা কাজ করা এবং সামান্য মানসিক চাপ নেয়া আপনার দেহের ইমিউন সিস্টেম উন্নত করবে। এতে আপনি থাকবেন সবল।

 

* আপনার খাদ্যাভ্যাস সঠিক আছে তো?

যখনই দুর্বলতা অনুভব করবেন তখনই নিজের খাবারের তালিকা এবং খাবারের সময়ের দিকে নজর দিন। যদি আপনার খাবারের তালিকায় সুষম খাবার না থাকে এবং আপনার একবেলা খাবার সময় থেকে আরেকবেলা খাবারের সময়ে অনেক বেশি পার্থক্য থাকে তবে আপনার দেহ দুর্বল হয়ে পড়ে আপনাআপনিই। তাই সুষম খাবার খান এবং প্রতি ৩-৪ ঘণ্টা অন্তর সামান্য কিছু হলেও খাবার খান।

 

* পানিশূন্যতা দূর করুন

পানিশূন্যতা দেহে রক্তের পরিমাণ একেবারেই কমিয়ে দেয়। এতে করে শরীর হয়ে পড়ে দুর্বল। আপনি অনুভব করেন দুর্বলতা। তাই পানি পানের অভ্যাসে আনুন পরিবর্তন। হেলথ এক্সপার্টদের মতে, দিনে ৬-৮ গ্লাস পানি পান করা উচিত সবার।

 

* আপনার দেহে ভিটামিন সি’র অভাব রয়েছে

ভিটামিন সি’র অভাব দেহে দুর্বলতা সৃষ্টি করে। একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি’র প্রয়োজন হয়। আপেল, কলা, কমলা, আনারস, ব্রুকলি, ফুলকপি, বাঁধাকপি খাদ্যতালিকায় রাখুন।

 

* আপনার ম্যাগনেসিয়ামের প্রয়োজন

দেহে ম্যাগনেসিয়ামের অভাব হলে আমাদের দেহে ভর করে দুর্বলতা। এই অভাব যদি পূরণ না হয় তবে এই দুর্বলতা দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। পূর্ণবয়স্ক মানুষ হিসেবে খাদ্যতালিকায় রাখুন ৩২০ থেকে ৪২০ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম। দই, মাছ, ব্রুকলি, ভুট্টা ইত্যাদি ম্যাগনেসিয়াম জাতীয় খাবার খান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads