• শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৫
ads
আদা চায়ের যত উপকারিতা

সংগৃহীত ছবি

স্বাস্থ্য

আদা চায়ের যত উপকারিতা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৪ জুলাই ২০১৯

চলছে বর্ষাকাল। বর্ষা বললেই ছাতা, রেনকোট, জল জমা রাস্তা, চপ-মুড়ি ইত্যাদির সঙ্গে ঘড়ঘড়ে সর্দি, কাশি, জ্বর, পেটের সমস্যা সবই একে একে চলে আসে টুকটুক করে। কিন্তু এই সবকিছু থেকেই যদি মুক্তির উপায় দেয় একটি নিরীহ আদা, তাহলে নিশ্চয় আপনার তার সঙ্গে আদায় কাঁচকলায় সম্পর্ক হবে না। জেনে নিন ঠিক কী কী উপকার পেতে পারেন এই আদা চা থেকে। লিখেছেন এস. এ. মালিহা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : আদায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। সহজে যে কোনো রোগের ভাইরাস আক্রমণ করতে পারে না আপনাকে। আর এই বর্ষায় যখন ঠান্ডা লেগে আপনি জেরবার, সর্দি-কাশি আপনাকে ছাড়ছেই না, তখন অবশ্যই আপনাকে খেতে হবে আদা চা। দেখবেন আলাদা করে আর ওষুধ লাগছে না আপনার।

গা গুলোনো বা বমি ভাব থেকে রেহাই দেবে : আপনার কি বমি বমি পায় বা গা গুলোতে থাকে কখনো কখনো? চুমুক দিন আদা চা-এ। আদা চা-এর গন্ধে আপনার এই সমস্যা আর থাকবে না। কোথাও বেড়াতে যাওয়ার আগে তাই আদা চা খেয়ে বেরোতেই পারেন। সফরজুড়ে আর কোনো সমস্যা থাকবে না তা হলে।

হজমের সমস্যায় স্বস্তি : গ্যাস-অম্বলের সমস্যা রোজনামচা? আদা চা আপনার বন্ধু হলে উপকার আপনারই। আমাদের অন্ত্রের যে কোনো সমস্যায় আদার রস অনেক ক্ষেত্রেই সুস্থ সমাধান দেয়। তাই আদা চা খান, পেটে থাকা গ্যাস আপনাকে বিদায় জানাতে বাধ্য হবেই। হজম হবে সহজেই।

রক্ত চলাচল স্বাভাবিক রেখে হার্ট সুরক্ষিত রাখে : আদায় থাকা মিনারেল আর অ্যামিনো অ্যাসিড শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। তাই আপনার হূৎপিণ্ডও সুরক্ষিত থাকে। কাজেই আদা চা খেলে আপনার হার্ট অ্যাটাক, স্ট্রোকের সমস্যা কমে যায় অনেকটাই।

রিফ্রেশ করতে সাহায্য করে : সারা দিন রাস্তায় বাদুড়ঝোলা হয়ে অফিস সামলে যখন বাড়ি ফেরেন, আপনার মন-মাথা-শরীর কিছুই তো সতেজ থাকে না। এক কাপ আদা চা তো খেতেই পারেন। এর যে গন্ধ থাকে, তা আপনাকে অনেকটাই রিফ্রেশ করে দেবে। আস্তে আস্তে আবার চনমনে হয়ে যাবেন আপনি।

পিরিয়ডসের পেটব্যথা কমায় : মহিলাদের ক্ষেত্রে পিরিয়ডসের সময়ে পেটে ব্যথা খুব চেনা বিষয়। কিন্তু এ সময়ে আদা চা যে আপনার প্রদাহ কমাতে পারে জানতেন কি? আদায় থাকা অ্যান্টিইনফ্লেমেটরি গুণ আপনার পেট ব্যথা অনেকটাই কমিয়ে দেয়। আর গরম চা যখন আপনি খাচ্ছেন, স্বাভাবিকভাবেই সেটা ব্যথার আরাম দিচ্ছে।

গাঁট বা মাসলের ব্যথা কমায় : যে কারণে আপনার পিরিয়ডসের দিনগুলোতে ব্যথা কমে যাচ্ছে আদা চা খেলে, একই কারণে আপনার গাঁট বা মাসলের ব্যথাও কমে যেতে পারে এই আদা চা থেকেই। আদায় থাকা অ্যান্টিইনফ্লেমেটরি গুণই এসব ব্যথা থেকে আপনাকে বাঁচিয়ে রাখে। আর আপনার চলাফেরা অনেকটাই সহজতর হয়।

ব্লাডসুগার, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে : স্বাস্থ্যবিষয়ক একটি ব্রিটিশ জার্নাল বলছে, আদা আমাদের শরীরের ব্লাড সুগার আর কোলেস্টেরল কম রাখতে সাহায্য করে। যেহেতু আপনার কোলেস্টেরল কম থাকছে, সুগারও থাকছে নিয়ন্ত্রণে, তাই স্বাভাবিকভাবেই আপনার ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

আদা আপনি দুধ চায়ে খান বা দুধ ছাড়া চায়ে, আপনার লাভ কিন্তু অনেক। তাই বলা যায়, আপনি আদা চা বেছে নিতেই পারেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads