• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৫
ads
ডেঙ্গুর প্রতিষেধক পেঁপে পাতার রস

ফাইল ছবি

স্বাস্থ্য

ডেঙ্গুর প্রতিষেধক পেঁপে পাতার রস

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৮ জুলাই ২০১৯

রাজধানীসহ দেশের সর্বত্র বেড়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। ডেঙ্গু জ্বরের তেমন কোনো বিশেষ চিকিৎসা নেই। জ্বর নিরাময়ের ওষুধ সেবন, পর্যাপ্ত বিশ্রাম, তরল খাবারই ডেঙ্গুর চিকিৎসা। ডেঙ্গু জ্বর হলে রোগীর রক্তের প্লাটিলেট লেভেল খুব দ্রুত নিচে নেমে যায়। যার ফলে রোগী খুব তাড়াতাড়ি দুর্বল হয়ে পড়ে। প্লাটিলেট লেভেল যত নিচে নামে, রোগীর অবস্থা ততই খারাপ হয়। প্লাটিলেট খুব বেশি নিচে নেমে গেলে রোগীর জীবন ঝুঁকিতে পড়ে। এক্ষেত্রে চিকিৎসকরা রোগীর প্লাটিলেট লেভেল বাড়াতে স্যালাইন ও ওষুধ প্রয়োগ করেন। কিন্তু ডেঙ্গু রোগীদের জন্য আশার প্রদীপ হয়ে যে সহজ চিকিৎসাটি সামনে এসেছে সেটি হলো- পেঁপে পাতার রস। বিভিন্ন গবেষণায় দেখা গেছে,  যেসব রোগীর রক্তের প্লাটিলেট লেভেল দ্রুত নিচে নেমে যায় তাদের পেঁপে পাতার রস চিনি বা মধুর সঙ্গে মিশিয়ে বেশি করে খাওয়ালে খুব দ্রুত প্লাটিলেট লেভেল বেড়ে যায়। এই রস খুব বেশি তিতা হয় বলে মধু বা চিনি মিশিয়ে খেতে বলা হয়। তবে কেউ শুধু পাতার রসও খেতে পারেন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের সঙ্গে কথা বলেও এর সত্যতা নিশ্চিত হওয়া গেছে।

পেঁপে একটি জনপ্রিয় একটি ফল। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, সি এবং বিটা ক্যারোটিন। অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ পেঁপে হজমের জন্য কার্যকর একটি ফল। এছাড়া বিভিন্ন রোগ সারাতেও এটি ভূমিকা রাখে। পেঁপে পাতার রসে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, ই, কে এবং বি। আরো আছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম, আয়রন, কাইমোপ্যাপিন ও প্যাপাইন।

গবেষণায় দেখা গেছে, পেঁপে পাতায় এথনোফার্মাকোলজি নামক এনজাইম থাকায় এটি লিভার, ফুসফুস, স্তন ক্যানসারের মতো রোগ প্রতিরোধ করতে পারে। পেঁপে পাতার রস রক্তের প্লাটিলেটের সংখ্যা ও রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে। যার ফলে ডেঙ্গুর সঙ্গে লড়াই করার ক্ষমতা বেড়ে যায়।

ডেঙ্গু প্রতিরোধে পেঁপে পাতার রস যেভাবে খাবেন :  পেঁপে পাতার রস করতে প্রথমে ভালো করে ধুয়ে নিতে হবে। পরিষ্কার পাটা বা হাম্বলদিস্তায় থেঁতো করে নিন। তারপর রস ছেঁকে নিয়ে এক চা চামচ মধু মিশিয়ে নিন। ডেঙ্গু রোগীকে প্রতিদিন তিন বেলা তিন কাপ পরিমাণ এই রস খাওয়াতে পারেন। তবে মনে রাখবেন এই রস জ্বর কমাতে সাহায্য করবে না। শুধু রক্তের প্লাটিলেট বাড়াতে সাহায্য করবে। তাই জ্বর নিয়ন্ত্রণে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

পেঁপে পাতার রসে আরো যেসব উপকার হয়-

-        পেঁপে পাতার রস স্বাস্থ্য ও ত্বকের জন্য উপকারী।

-        পেঁপে পাতার রস পান করলে হজমশক্তি বাড়ে।

-        শরীরে দ্রুত প্রোটিনের চাহিদা পূরণ করে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে।

-        পেঁপে পাতার রস টাক পড়া রোধ করে।

-        পেঁপের পাতায় অ্যাসিটোজেনিন নামে এক ধরনের উপাদান থাকে যা ম্যালেরিয়া প্রতিরোধে ভূমিকা রাখে।

-        লিভার পরিষ্কার রাখে, লিভারের বিভিন্ন সংক্রমক রোগ, জন্ডিস এবং লিভার সিরোসিসের চিকিৎসায় বেশ কার্যকর।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads