• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
ads

স্বাস্থ্য

স্বাস্থ্য সুরক্ষায় ওষুধের চেয়ে জীবনচর্চায় পরিবর্তন জরুরি

  • প্রকাশিত ১০ অক্টোবর ২০১৯

অধ্যাপক শুভাগত চৌধুরী

 

নিজে কিছু করার প্রয়োজন নেই, শুয়ে-বসে থেকে ওষুধের পিল গিললেই হলো। চিকিৎসক ও রোগী দুপক্ষই মনে করে, কেবল ওষুধ গ্রহণ সহজ উপায়, কষ্ট করে নিজের জীবনযাপনে অদলবদল করা  কেন? জীবনযাপনের ধরন, যাকে আমরা বলছি লাইফস্টাইল। এর দিকে নজর দেওয়ার দরকার  নেই, যেমন চলছে চলুক- ওষুধ আছে, নিরাময় হবে। ওষুধ রোগের চিকিৎসার জন্য আর স্বাস্থ্য সুরক্ষায় ওষুধের চেয়ে জীবনচর্চায় পরিবর্তন জরুরি। অনেকের ধারণা, সব রকম রোগই ওষুধে পুরো ভালো হয়ে যায়। লাইফস্টাইলে পরিবর্তন এনে জীবনে স্থায়ী একটি পরিবর্তন আনার ফুরসত কোথায় আমাদের? যারা চিকিৎসা করেন, তারাও ওষুধকেই  বেশি গুরুত্ব  দেন। তাই ওষুধ যারা প্রস্তুত করেন, সেসব প্রতিষ্ঠানের প্রতিনিধিরা চিকিৎসককে সে বিষয়ে নানাভাবে প্রণোদিত করার জন্য ব্যস্ত থাকেন।

ক্রনিক  রোগ বলে  যেসব  রোগকে জানি,  যেমন ডায়াবেটিস, হূেরাগ, ক্যানসার— এগুলোকে আজকাল বলা হচ্ছে ‘লাইফস্টাইল ডিজিজ’। আজকাল অনেকেই জানেন, খাদ্যবিধি ত্রুটিপূর্ণ হলে, শরীরচর্চার অভ্যাস না থাকলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব।

যাই হোক, চিহ্নিত হলেও চিকিৎসায় রোগ  মোকাবেলার জন্য দেওয়া হয়েছে ওষুধ। রোগীদের অবশ্য খাদ্যবিধি ও ব্যায়ামের কথাও বলা হয়, তবে সেগুলো যেন ওষুধের চেয়ে গৌণ ব্যাপার হয়ে দাঁড়ায়। মনে রাখতে হবে স্বাস্থ্যের কথা যখন আসে, তখন এর কোনো দ্রুত চিকিৎসা বা নিরাময় নেই। স্বাস্থ্য বা সুস্বাস্থ্য যা-ই বলি, একে আমরা যেভাবে দেখি বা ভাবি, সে বিষয়ে পুনর্বিবেচনার প্রয়োজন রয়েছে। অবিলম্বে ওষুধ খেলাম আর তৎক্ষণাৎ সমাধানও আশা করলাম— এমন ধারণা বোধ হয় ঠিক নয়। সমস্যার অন্তিম সমাধানও এটি নয়।  রোগীকে তার সার্বিক লাইফস্টাইল দেখতে হবে এবং সমস্যা নিজে সমাধানের জন্য যেসব অদলবদল প্রয়োজন, জীবনযাপনে  সেরকম পরিবর্তনও আনতে হবে। খাদ্যবিধি, শরীরচর্চা- এমন একটু  রৌদ্রালোকে অবগাহনের মতো জীবনচর্চাও কম নয়। তাই কোনো দ্রুত নিরাময় নয়। ওষুধ খেলাম আর জীবনযাপন আগের মতো রাখলাম, তাতে কাজের কাজ কিছুই হবে না; সমস্যা আরো বড় হবে। কারো হয়তো ট্রিপল বাইপাস হয়েছে, কিন্তু তিনি খাদ্যাভ্যাস পরিবর্তন না করায় আরেকটি সার্জারির মুখোমুখি হবেন। তাই ভাবনার পরিবর্তন চাই।

 

—সাবেক পরিচালক, ল্যাবরেটরি সার্ভিসেস,

বারডেম হাসপাতাল, ঢাকা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads