• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭
ads
সার্জিকাল মাস্ক ব্যবহার বিধি

সংগৃহীত ছবি

স্বাস্থ্য

সার্জিকাল মাস্ক ব্যবহার বিধি

  • প্রকাশিত ৩১ জানুয়ারি ২০২০

আবহাওয়া পরিবর্তনের পাশাপাশি ধুলাবালি, ময়লায় বায়ুবাহিত নানা রোগ বাসা বাঁধছে আমাদের শরীরে। এ সময় সব থেকে বেশি যে জিনিসটি ব্যবহূত হচ্ছে তা হলো সার্জিক্যাল মাস্ক। নামমাত্র মূল্যে (প্রতিটি ৫ টাকা) যে কোনো ফার্মেসি, সুপারশপ, মুদি দোকান এমনকি ফুটপাতেও বিক্রি হচ্ছে এই মাস্ক।

কিন্তু এই মাস্কের যথাযথ ব্যবহার অনেকেই না জানায় আমরা মাস্ক ব্যবহার করছি ঠিকই কিন্তু রোগ-জীবাণুর হাত থেকে নিজেকে রক্ষা করতে পারছি না। সার্জিক্যাল মাস্কের দুটি অংশ আছে- একটি নীল অন্যটি সাদা (মূল ফিল্টারটি এই দুই লেয়ারের মাঝে অবস্থিত)। আপনি যদি জ্বর-সর্দি-কাশি ইত্যাদি রোগে আক্রান্ত হন এবং তাহলে নীল রঙের অংশটি বাইরে দিকে রেখে সাদা অংশটি ভেতরের দিকে রেখে মাস্ক পরিধান করুন। অন্যদিকে যদি আপনি রোগমুক্ত ব্যক্তি হয়ে থাকেন এবং বাইরের ধুলাবালি ও রোগ-জীবাণু আপনার শরীরে প্রবেশে বাধা দিতে চান, তাহলে সাদা অংশটি বাইরে এবং নীল অংশটি ভেতরে দিকে দিয়ে পরিধান করুন।

প্রত্যেক ক্ষেত্রেই নাকের অস্থিসংলগ্ন অংশে সুরক্ষা বেল্টটি ভালোভাবে চেপে দিন। আর মনে রাখবেন, একটি মাস্ক একবারই ব্যবহার করবেন এবং ব্যবহার শেষে যেখানে-সেখানে না ফেলে রোগ-জীবাণু যেন না ছড়ায় সেইমতো কাগজের প্যাকেটে মুড়ে ডাস্টবিনে ফেলে দিন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads