• শুক্রবার, ৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
করোনায় স্বাদ ও গন্ধ পাওয়ার ক্ষমতা কমে

সংগৃহীত ছবি

স্বাস্থ্য

গবেষণা প্রতিবেদন

করোনায় স্বাদ ও গন্ধ পাওয়ার ক্ষমতা কমে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০১ এপ্রিল ২০২০

গন্ধ নেওয়ার অনুভূতি না থাকলে এবং জিহ্বায় খাবারের কোনো স্বাদ না থাকাটা করোনা ভাইরাসে আক্রান্তের অন্যতম লক্ষণ বলে এক গবেষণায় উঠে এসেছে।

লন্ডনের কিংস কলেজের গবেষকরা তাদের বিশেষভাবে বানানো অ্যাপের সাহায্যে করোনা ভাইরাসে আক্রান্তদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে এ কথা জানিয়েছেন।

চলমান মহামারী করোনায় আক্রান্ত রোগীদের থেকে গবেষণার জন্য নমুনা সংগ্রহ করা হয়। ৩১ মার্চ পর্যন্ত ভাইরাসের লক্ষণ সংগ্রহ করা ওই অ্যাপে ১৮ লাখের বেশি মানুষ তথ্য দিয়েছেন। তার মধ্যে ২৯ মার্চ পর্যন্ত লগইন করা ১৫ লাখ মানুষের মধ্যে ৫৯ শতাংশ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা বলেছেন। তারা বলেছেন, গন্ধ নিতে পারছেন না এবং স্বাদ হারিয়ে ফেলেছেন।

গবেষকরা বলছেন, করোনা ভাইরাস পরীক্ষার আগে নিজের থেকেই এই দু'টি লক্ষণ দেখে বিষয়টি আন্দাজ করতে পারবেন। যাদের এই দু'টি লক্ষণ রয়েছে, তারা করোনা ভাইরাসে আক্রান্তের হার অনেক বেশি।

কিংস কলেজের গবেষকরা বলছেন, গন্ধ নিতে না পারা, জিহ্বার স্বাদ হারিয়ে যাওয়া, জ্বর, কাশি, অবসাদ, পাতলা পায়খানা, পেটে ব্যথা, ক্ষুধা না লাগা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ।

গবেষকরা আরও বলেছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হলে শরীরের তাপমাত্রা ১০০ ফারেনহাইটের থাকবে। যদি কারো এ ধরনের সমস্যা দেখা দেয়, তাদের সেল্ফ-আইসোলশনে থাকার পরামর্শ দিয়েছেন তারা।

সমস্যা বেড়ে গেলে করোনা পরীক্ষা করাতে হবে এবং চিকিৎসকের নির্দেশনা মেনে চলতে হবে বলে লন্ডনের কিংস কলেজের গবেষকরা জানিয়েছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads