• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৫
ads
কান চলচ্চিত্র উৎসব : বিচারকদলের নাম ঘোষণা

ছবি : সংগৃহীত

হলিউড

কান চলচ্চিত্র উৎসব : বিচারকদলের নাম ঘোষণা

  • বিনোদন ডেস্ক
  • প্রকাশিত ০৩ মে ২০১৯

আর মাত্র ১২ দিন বাদেই শুরু হবে কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসর। বিশ্বের রথী-মহারথী ও চলচ্চিত্রানুরাগীদের সমাবেশে কানের সাগরপাড় হয়ে উঠবে মুখর। এরই মধ্যে উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক দলের নাম ঘোষণা করা হয়েছে। স্বর্ণ পাম জিতবে, কোন ছবি সেই বিচারের ভার থাকবে প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতুর ওপর। এবারই প্রথম ল্যাটিনো-আমেরিকান কেউ মূল বিচারক হলেন। তার নেতৃত্বে কারা থাকবেন সেই তালিকা ঘোষণা করা হয় গত ২৯ এপ্রিল। ২০০৬ সালে কানে ইনারিতুর বাবেল ছবির শিশুশিল্পী এল ফ্যানিং এবার বিচারকের আসনে থাকছেন। তিনি এখন ২১ বছরের তরুণী।

২০১৭ সালের কানে পাম দ’রের দৌড়ে থাকা ‘দ্য বিগাইল্ড’ ছবিতে অভিনয় করেন তিনি। এর আগের বছর প্রতিযোগিতা বিভাগে ছিল তার অভিনীত ‘দ্য নিয়ন ডেমন’।

এবার প্রতিযোগিতা বিভাগের বিচারক দলে আছেন চার মহাদেশের সাতটি ভিন্ন দেশের চার পুরুষ ও চার নারী। তালিকায় এল ফ্যানিংয়ের পাশাপাশি অন্য নারীরা হলেন পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, মার্কিন নির্মাতা কেলি রাইকার্ড (২০০৮ সালে আঁ সার্তে রিগারে নির্বাচিত ‘ওয়েন্ডি অ্যান্ড লুসি’), গত বছর কানে সেরা চিত্রনাট্যের পুরস্কার জয়ী ইটালিয়ান নির্মাতা অ্যালিস রোরওয়াচার (হ্যাপি অ্যাজ ল্যাজারো)। এ ছাড়া আছেন অস্কার মনোনীত গ্রিসের পরিচালক ইওর্গেস লানতিমোস, কানের গত আসরে ‘কোল্ড ওয়ার’ ছবির জন্য সেরা পরিচালক হওয়া পোল্যান্ডের পাওয়েল পাওলিকস্কি, ২০১৭ সালে কানে গ্রাঁ প্রিঁ জেতা ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো (১২০ বিপিএম-বিটস পার মিনিট) ও ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল (ইমমর্টাল)। এ ছাড়া কান উৎসবের অফিসিয়াল সিলেকশনের অংশ আঁঁ সার্তে রিগার বিভাগে বিচারকদের প্রধান থাকবেন লেবানিজ অভিনেত্রী-নির্মাতা নাদিন লাবাকি। তার নেতৃত্বে কাজ করবেন দুইজন করে নারী ও পুরুষ।

তারা হলেন ফরাসি অভিনেত্রী মারিনা ফয়াস, জার্মান প্রযোজক নুহান সেকারসি, আর্জেন্টাইন নির্মাতা লিসান্দ্রো আলোনসো ও কানের গত আসরে সেরা নবাগত পরিচালক হিসেবে ক্যামেরা দর পুরস্কার জয়ী বেলজিয়ান নির্মাতা লুকাস দন্ত। আগামী ২৪ মে আঁঁ সার্তে রিগার বিভাগের সমাপনী হবে। বিশ্ব চলচ্চিত্রের বৃহত্তর আয়োজন কান উৎসবের ৭২তম আসর শুরু হবে আগামী ১৪ মে। ওইদিন মার্কিন নির্মাতা জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হবে। আগামী ২৫ মে বিজয়ীদের নাম জানাবেন প্রতিযোগিতা বিভাগের বিচারকরা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads