• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৫
ads
আমাজানের পাশে ডি ক্যাপ্রিও

ফাইল ছবি

হলিউড

আমাজানের পাশে ডি ক্যাপ্রিও

  • বিনোদন ডেস্ক
  • প্রকাশিত ২৮ আগস্ট ২০১৯

অস্কারজয়ী হলিউড তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিও এবার আমাজনের পরিবেশ রক্ষায় কাজ করার জন্য ৪২ কোটি ৩২ লাখ টাকা (৫ মিলিয়ন ডলার) দান করেছেন। এর আগে আমাজান নিয়ে নিজের উদ্বেগ জানিয়ে ডি ক্যাপ্রিও বলেছিলেন, ‘আমার প্রিয় ব্রাজিল! উঠে দাঁড়াও এবং বন উজাড়ের বিরুদ্ধে রুখে দাঁড়াও। আমরা যে নিশ্বাস নিই, এর শতকরা ২০ ভাগ অক্সিজেন আসে আমাজন থেকে। এই বন পৃথিবীর ফুসফুস। আমাজন পুড়ছে। কোনো আন্তর্জাতিক মিডিয়ার তেমন কোনো মাথাব্যথা নেই! কেন?’

লিওনার্দো ডিক্যাপ্রিও তার দাতব্য প্রতিষ্ঠান আর্থ অ্যালায়েন্সের মাধ্যমে ১৯৯৮ সাল থেকে বিশ্বের ৪০টি দেশে পরিবেশ রক্ষার জন্য সচেতনতা বৃদ্ধিসহ নানা কিছু নিয়ে কাজ করছেন। জানা গেছে, আমাজনে যেসব বেসরকারি প্রতিষ্ঠান পরিবেশ নিয়ে কাজ করছে, আর্থ অ্যালায়েন্স সেসব প্রতিষ্ঠানের মাধ্যমে আমাজনের পরিবেশ রক্ষার জন্য জরুরি ভিত্তিতে কিছু গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ নেবে।

এক দশকের ভেতর সবচেয়ে ভয়াবহভাবে পুড়ছে আমাজন। প্রতি বছর আমাজনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সময়ের সঙ্গে সঙ্গে এই দুর্ঘটনা কেবল বেড়েই চলছে। ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে আমাজনে ৭৫ হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আমাজনের প্রায় ৬০ শতাংশ ব্রাজিলে অবস্থিত। অগ্নিকাণ্ডের কারণে ব্রাজিলের সবচেয়ে বড় প্রদেশ আমাজোনাসে এরই মধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আমাজনের আগুন নেভানোর জন্য সেনাবাহিনী পাঠিয়েছে ব্রাজিল সরকার। সেনাবাহিনী বিমানে করে পানি দিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads