• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬
ads

হলিউড

জটিল চরিত্রে রবার্ট প্যাটিনসন

  • বিনোদন ডেস্ক
  • প্রকাশিত ২১ অক্টোবর ২০১৯

ব্যাটম্যানের পরবর্তী ছবিতে ব্রুস ওয়েনের চরিত্রে কে থাকছেন তা নিয়ে চলছিল নানা জল্পনা-কল্পনা। জাস্টিস লিগের পরে বেন অ্যাফ্লেক জানিয়েছেন তিনি আর এই চরিত্রে অভিনয় করবেন না। এরপর নিকোলাস হল্ট, আরমি হ্যামার এবং অ্যারুন টেলর জনসনের নাম শোনা গিয়েছিল ব্যাটম্যানের চরিত্রে। শেষ পর্যন্ত ব্যাটম্যান চরিত্রটিতে অভিনয় করবেন রবার্ট প্যাটিনসন।

ম্যাট রিভসের পরিচালনায় ‘ব্যাটম্যান’ সিরিজের পরবর্তী ছবি ‘কেপড ক্রুসেডর’-এ ব্যাটম্যান চরিত্রে দেখা যাবে ‘টোয়াইলাইট’ তারকা রবার্ট প্যাটিনসনকে। প্যাটিনসন বলেছেন, এই ছবিতে সুপার হিরো ব্যাটম্যানের চরিত্রটি হিরোর নয়, জটিল একটি চরিত্র।

নিউইয়র্ক টাইমসে দেওয়া এক সাক্ষাৎকারে প্যাটিনসন বলেছেন, তিনি মনে করেন একজন অভিনেতা বেছে বেছে তখনই ভালো মানুষের চরিত্রে অভিনয় করেন যখন তিনি নিজের বাস্তব জীবন নিয়ে লজ্জিত থাকেন। আর মোটামুটি স্বাভাবিক স্বভাবের অভিনেতারা সিনেমায় ভিন্ন ভিন্ন চরিত্রের মাধ্যমে নিজেকে নতুনভাবে খুঁজে বেড়ান।

প্যাটিনসন জানান, ব্রুস ওয়েন চরিত্রটি ‘গুড গাই’ চরিত্র নয়। ব্যাটম্যান হিরো নয়, জটিল চরিত্র। কিছুটা নেতিবাচক বিষয় আছে চরিত্রটিতে।

রবার্ট প্যাটিনসনের আগে সুপার হিরো ব্যাটম্যান চরিত্রে অভিনয় করেছেন অ্যাডাম ওয়েস্ট, মাইকেল কিটন, ভল কিলমার, জর্জ ক্লুনি, ক্রিশ্চিয়ান বেল ও বেন অ্যাফ্লেক। ম্যাট রিভস নিজেই ‘কেপড ক্রুসেডর’ ছবির চিত্রনাট্য লিখছেন। এ বছর শেষে শুরু হবে শুটিং। ২০২১ সালের ২৫ জুন মুক্তি পাবে ‘কেপড ক্রুসেডর’ ছবিটি।

রবার্ট ডগলাস টমাস প্যাটিনসন একাধারে একজন ইংরেজ অভিনেতা, প্রযোজক, মডেল ও সঙ্গীত শিল্পী।

প্যাটিনসন ২০০৫ সালে হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অব ফায়ার চলচ্চিত্রে সেডরিক ডিগরি চরিত্রে অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন। এরপর তিনি টোয়াইলাইট চলচ্চিত্র ধারাবাহিকে ভ্যাম্পায়ার এডওয়ার্ড কুলেনের চরিত্রে অভিনয় করে সবার নজরে আসেন। এই চলচ্চিত্র ধারাবাহিকটিতে ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত পাঁচটি চলচ্চিত্র নির্মিত হয় এবং এটি সর্বসাকুল্যে বিশ্বব্যাপী ৩৩০ কোটি মার্কিন ডলার আয় করে। এই চলচ্চিত্র ধারাবাহিকে অভিনয় তাকে খ্যাতি এনে দেয়। আর এর মাধ্যমে তিনি সবচেয়ে বেশি আয় করা এবং ধনী হলিউড তারকার কাতারে নাম লেখান। ২০১০ সালে টাইম সাময়িকী তাকে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির অন্তর্ভুক্ত করে। একই বছর ফোর্বস সাময়িকী তাকে বিশ্বের ১০০ প্রভাবশালী তারকা হিসাবে ফোর্বস ১০০ তারকার তালিকায় উল্লেখ করে।

২০০৯ সালে তিনি লিটল অ্যাশেজ চলচ্চিত্রে সালভাদোর দালির চরিত্রে অভিনয় করেন। একই বছর প্যাটিনসনের খ্যাতি আর জনপ্রিয়তা নিয়ে নির্মিত প্রামাণ্য চিত্র রবসেসড প্রকাশিত হয়। তিনি রিমেম্বার মি (২০১০) চলচ্চিত্রে সমস্যায় জর্জরিত এক যুবকের ভূমিকায় অভিনয় করেন। তিনি রোমান্টিক নাট্য ওয়াটার ফর এলিফ্যান্ট (২০১১) চলচ্চিত্রেও অভিনয় করেন। ২০১২ সালে তিনি ডেভিড ক্রোনেনবাগের কসমোপোলিস চলচ্চিত্রে অভিনয় করে সমালোচকদের কাছে প্রশংসিত হন। পরবর্তীকালে তিনি দ্য রোভার (২০১৪), ক্রোনেনবার্গের স্যাটায়ার চলচ্চিত্র ম্যাপস টু দ্য স্টার্স (২০১৪), জেমস গ্রের দ্য লস্ট সিটি অব জেড (২০১৬) চলচ্চিত্রে অভিনয় করেন যার মাধ্যমে তিনি সমালোচকদের কাছে আরো বেশি প্রশংসিত হন।

প্যাটিনসন ১২ বছর বয়সে মডেলিংয়ের কাজ শুরু করেন। ২০১৩ সালে ডিওর হোম তাকে তাদের ‘ফেস অব ফ্রাগরান্স’ হিসেবে নির্বাচিত করে। প্যাটিনসন একাধারে সুরকার ও গায়ক। তিনি দ্য টোয়ালাইট সাগা চলচ্চিত্র ধারাবাহিক ও ২০০৮ সালের কমেডি-নাট্য চলচ্চিত্র হাউ টু বি’র জন্য গান গেয়েছেন। তিনি শিশু পতিতাবৃত্তি, শিশু পর্নোগ্রাফি ও যৌনকর্মের জন্য শিশু পাচার বন্ধ রোধে কাজ করে যাওয়া সংস্থা ‘ইসিপিএটি’ এবং হারিয়ে যাওয়া শিশু খুঁজে পেতে সহায়তা করা প্রতিষ্ঠান ‘পিএসিটি’র সমর্থক। তিনি ‘গো ক্যাম্পেইন’ নামের একটি অলাভজনক সংস্থারও সমর্থক যারা এতিম ও নিপীড়িত শিশুদের জন্য বিশ্বব্যাপী জনসচেতনতা ও তহবিল গঠনের কাজ করে থাকে। পরে ২০১৫ সালে তিনি এই প্রতিষ্ঠানের ব্র্রান্ড অ্যাম্বাসেডর নিযুক্ত হন। তিনি আন্তর্জাতিক মেডিকেল কোরের সদস্য এবং এই প্রতিষ্ঠানের হয়ে ক্যানসারের বিরুদ্ধে তিনি জনসচেতনতা গঠনেও কাজ করেছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads