• বুধবার, ২৭ মার্চ ২০১৯, ১৩ চৈত্র ১৪২৪
ads

আবাসন

স্মার্টফোন-ট্যাব মেলার শেষ দিন আজ

তরুণ-তরুণীদের আকৃষ্ট করতে কোম্পানিগুলোর নানা অফার

  • এম. রেজাউল করিম
  • প্রকাশিত ১২ জানুয়ারি ২০১৯

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে স্মার্টফোন ও ট্যাব মেলা। ১১তম বারের মতো আয়োজিত এই মেলায় স্মার্টফোন ও ট্যাবসহ আধুনিক সব স্মার্ট ডিভাইস প্রদর্শন করা হচ্ছে। গত বৃহস্পতিবার শুরু হওয়া তিন দিনব্যাপী এই মেলা শেষ হবে আজ।

মেলা ঘুরে দেখা যায় প্রথম দিন থেকেই মেলায় দর্শনার্থীদের আগমন ছিল লক্ষণীয়, যার মধ্যে তরুণ-তরুণীদের আগমন ছিল উল্লেখযোগ্য। তরুণরা তাদের পছন্দের সর্বশেষ প্রযুক্তি পণ্যটি মেলা থেকে যাচাই-বাছাই করে কিনতে পারছেন। ফিচার কিংবা স্পেসিফিকেশন বা রঙ কোন দিক থেকেই নিজের পছন্দের স্মার্টফোন বা ট্যাব লুফে নিতে বাংলাদেশের তরুণরা পিছিয়ে নেই। তাই এবারের মেলায় তারাও লুফে নিচ্ছে নানা অফারসহ নিজের পছন্দের মডেলের স্মার্টফোনটি।

বৃহস্পতিবার রাজধানীর মুগদা থেকে আসা বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ আজাদ রহমান সুজন বাংলাদেশের খবরকে বলেন, ২০১৪ সাল থেকে আমি প্রতিবছরই এই এক্সপোর অপেক্ষায় থাকি। কারণ আমি জানি, এ স্মার্টফোন মেলা মানেই এক জায়গাতে সব স্মার্ট ডিভাইসের সমাহার এবং অফারের ছড়াছাড়ি। এক জায়গাতে সব মোবাইল পাওয়াতে সহজেই পছন্দের মোবাইলটি খুঁজে পাওয়া যায়। তাই আমি আমার বন্ধুদের সঙ্গে নিয়ে এই মেলায় এসেছি।

পছন্দের তালিকায় কয়েকটা মডেল আছে, অফার আর মূল্যছাড়ের বিষয়টা মনে ধরলে তবেই স্মার্টফোন কিনে নিবেন বলে জানান এই শিক্ষার্থী।

এদিকে শুক্রবার দুপুরে মোহাম্মদপুর থেকে আসা আরেক শিক্ষার্থী মাসুদ রানা জানান, আজ ছুটির দিন তাই বাণিজ্য মেলা ঘুরতে এসেছিলাম। পরে জানতে পারলাম পাশেই বিআইসিসিতে স্মার্টফোন ট্যাবের মেলা বসেছে। আর যেহেতু মেলা মানেই নানা অফার, তাই চলে আসার লোভ সামলাতে পারিনি। ইতিমধ্যেই কয়েকটি স্টল ঘুরেছি। পছন্দ হলে হয়তো আগামীকাল এসে হয়তো কিনে নিয়ে যাবো।

মেলায় পুরুষ ক্রেতাদের পাশাপাশি নারী ক্রেতাদের অবস্থানও ছিল লক্ষণীয়।

আর স্মার্টফোন ক্রেতা এবং ব্যবহারকারীদের মধ্যে মেয়েদের সংখ্যা যে বাড়ছে এ উপস্থিতি এমনটাই জানান দিচ্ছে। সর্বশেষ প্রযুক্তির পণ্য থেকেই যাচাই-বাছাই করে নারী ক্রেতারা কিনতে পারছেন তাদের পছন্দের প্রযুক্তি পণ্যটি। নারীরা মূলত উন্নত ক্যামেরা এবং হাই রেজ্যুলেশনের ডিসপ্লের প্রতি অনেক বেশি আগ্রহ দেখাচ্ছেন। আর এই দিক থেকে অনেক এগিয়ে আছে চীনের বিখ্যাত প্রযুক্তি পণ্য এবং স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। তাদের মধ্যম বাজেটের নোভা থ্রিআই এর আইরিশ পারপল কালারের স্মার্টফোনটি তাদের নজর কেড়েছে।

এই বিষয়ে হুয়াওয়ে প্যাভিলিয়ানে কথা হয় তেজগাও থেকে আসা জাহানারা আক্তারের সাথে। স্মার্টফোন কিনতে আসা চাকরিজীবি এই তরুনী জানান, যে ফোনে সবচেয়ে ভালো সেলফি তোলা যায় সেটাই আমার পছন্দ। মেলায় অনেক ঘুরে হুয়াওয়ের নোভা থ্রিআই মডেলটি আমার পছন্দ হয়েছে। কারণ এর সামনে দুটি ২৪ ও ২ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে যা দিয়ে দারুণ সব সেলফি তোলা যায়।

আবার অনেকে নারীই পরিবার নিয়ে এসেছেন স্মার্টফোন মেলায়। মেলায় ঘুরে ঘুরে তারা বিভিন্ন স্টলে তাদের পছন্দের মোবাইল ফোনটি খুঁজে নিচ্ছেন। বেসরকারী বিশ্ববিদ্যালয় পড়ুয়া নাজমা আক্তার বলেন, বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে ক্যামেরার দিকে তাকিয়েই স্মার্টফোন কেনা উচিত বলে আমি মনে করি। কারণ, সোশ্যাল মিডিয়ায় কিছু আপলোড করলে সেখানে রেজ্যুলেশনেরও একটা বিষয় থাকে।

মেলায় তরুণ-তরুণীদের স্মার্টফোন বা অন্যান্য গ্যাজেট কিনতে আকৃষ্ট করতে কোমপানীগুলোর নানা অফার ও মূল্যছাড়ের ঘোষণা দিয়েছে। এবারের মেলায় প্রথমবারের মত অংশগ্রহণ করেছে বিশ্বখ্যাত ব্র্যান্ড মটোরোলা। প্রতিষ্ঠানটির বাংলাদেশের ন্যাশনাল ডিস্ট্রিবিউটর স্মার্ট টেকনোলজির সহ প্রতিষ্ঠান সোফেল টেলিকমের পরিচালক সাকিব আরাফাত বাংলাদেশের খবরকে বলেন, মেলা উপলক্ষে যেকোনো স্মার্টফোন কিনলেই মিলছে মাইক্রোল্যাব ব্র্যান্ডের স্পিকার। যা একেবারেই বিনামূল্যে। এছাড়াও মেলায় প্রতিষ্ঠানটির মটো ই৫ প্লাস বিক্রি হচ্ছে ১৭ হাজার ৯৯০ টাকায়। ডিভাইসটিতে রয়েছে ৬ ইঞ্চি ডিসপ্লে। ১২ মেগাপিক্সেলের রিয়েল ও ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ৩ গিগাবাইট র্যামের পাশাপাশি থাকবে ৩২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। ব্যাকআপ সুবিধা দিতে মিলবে ৫ হাজার মিলিঅ্যাম্পিয়াার ব্যাটারি। এছাড়া, ১৪ হাজার ৯৯০ টাকায় মটো ই৫ ও ১১ হাজার ৯৯০ টাকায় মটো ই৪ প্লাস বিক্রি করছে মটোরোলা।

স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপোর প্লাটিনাম স্পন্সর স্যামসাং ডিভাইস ও অ্যাকসেসরিজের উপর অফার ও আকর্ষণীয় ছাড়ের ঘোষণা দিয়েছে। এক্সপ্রো চলাকালীন সময়ে স্যামসাংয়ের বিভিন্ন মডেলের হ্যান্ডসেট ক্রয়ে সর্বোচ্চ ৪০% ছাড়। পাশাপাশি অন্যান্য ডিভাইস ক্রয়ে অতিরিক্ত ৫% ছাড় পাবেন শিক্ষার্থীরা। বিশেষ করে এই এক্সপো থেকে গ্যালাক্সি এস৯+ ক্রয়ে ৪০ হাজার টাকা ছাড় পাওয়া যাবে। অন্যান্য মডেলের মোবাইলে বিশেষ অফার ও ছাড়ের পাশাপাশি স্যামসাংযের অরিজিনাল অ্যাকসেসরিজ ৩০% ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি। এছাড়াও এক্সপোতে বর্তমান ও নতুন গ্যালাক্সি এস৯+ ও গ্যালাক্সি নোট ৯ ব্যবহারকারীরা বিনামূল্যে স্যামসাং-এর ইউভি প্রযুক্তিসম্বলিত স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে স্ক্রিণ প্রটেক্টর লাগিয়ে নিতে পারবেন। 

এদিকে অফারের বিষয়ে হুয়াওয়ের পক্ষ থেকে জানানো হয়, এবারের স্মার্টফোন ট্যাব এক্সপোতে প্রতিষ্ঠানটি নোভা সিরিজের ‘নোভা থ্রিই’ এবং ‘নোভা থ্রিআই’ সহ মোট দশটি মডেলের স্মার্টফোন, একটি মডেলের মেটবুক এক্স এবং চারটি মডেলের ট্যাব ও নানা অ্যাক্সেসরিজে আইটেম নিয়ে অংশ নিয়েছে।  এর মধ্যে মেলা উপলক্ষে নোভা সিরিজের ২৭ হাজার ৯৯০ টাকার নোভা থ্রিই মডেলের স্মার্টফোনটি মেলার বিশেষ অফারে পাওয়া যাচ্ছে ২২ হাজার ৫০০ টাকায়। আর ২৬ হাজার ৯৯০ টাকার হুয়াওয়ে নোভা থ্রিআই মডেলের স্মার্টফোনটি পাওয়া যাচ্ছে ২৫ হাজার ৫০০ টাকায়। এছাড়া মেলায় গ্রাহকদের জন্য প্রতিদিন র্যাফেল ড্র’য়ের মাধ্যমে ব্লুটুথ স্পিকার, হেডফোন, বিপিএল টিকেটসহ পাবেন বিভিন্ন আকর্ষণীয় উপহার জিতে নিতে পারবেন গ্রাহকরা।

টেকনো স্মার্টফোন ও ট্যাব এক্সপোর প্লাটিনাম স্পন্সর টেকনোর ফোনে মিলছে সর্বোচ্চ ১২ শতাংশ ছাড়। এছাড়াও, প্রতিটি মডেলের সঙ্গে বিশেষ উপহার থাকছে। মোট ১০ টি মডেল মেলায় উপস্থাপন করা হয়েছে। ক্যামেন সিরিজের ক্যামন এক্স, ক্যামন আই, ক্যামন আই স্কাই টু এর ২ জিবি ও ৩ জিবি এর ভেরিয়েন্ট মিলছে মেলায়। টেকনো পপ সিরিজের যথাক্রমে পপ ওয়ান এস, পপ ওয়ান প্রো, পপ ওয়ান এস প্রো, পপ টু, পপ টু প্রো ও পপ টু পাওয়ারও পাওয়া যাচ্ছে। ক্যামন সিরিজের প্রতিটি মডেলেই নির্দিষ্ট ছাড়ের পাশাপাশি রয়েছে একটি সেলফি স্টিক ও ওয়াটার বোতল।

এছাড়া, পপ সিরিজের প্রতিটি মডেলের সঙ্গে একটি সেলফি স্টিক ও একটি টিশার্ট উপহার হিসেবে দেওয়া হচ্ছে।

১১তম এই আয়োজন নিয়ে মেলার আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান জানান, প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন। এ ছাড়া থাকবে অন্য অনেক আয়োজন।

তিনি আরো বলেন, এবারের মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে। অংশ নিয়েছে হুয়াওয়ে, স্যামসাং, টেকনো, ভিভো, উই, গোল্ডেনফিল্ড, মটোরোলা, নকিয়া, আইফোন, ইউসিসি, আইটেল, ইনফিনিক্স, ইউমিডিজি, ডিটেল, এডিএ, ম্যাক্সিমাস এবং  ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ ডটকমসহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান। ব্র্যান্ডগুলো মেলায় বিভিন্ন মডেলের স্মার্টফোন ও স্মার্ট ডিভাইস প্রদর্শন ও বিক্রি করছে। পাওয়া যাচ্ছে মোবাইল অ্যাক্সেসরিজও। এ ছাড়া মেলায় বেশ কিছু মডেলের স্মার্টফোন উন্মোচনও করা হবে।

এবারের মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে হুয়াওয়ে, স্যামসাং ও টেকনো। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ভিভো ও উই। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে গোল্ডেনফিল্ড ও মটোরোলা।

টাইটেল স্পন্সর দেশের আইসিটি ও টেলিকম বিষয়ক শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল টেকশহরডটকম এবং পার্টনার এডুমেকার।  মেলায় থাকছে প্লাটিনাম স্পন্সর প্যাভিলিয়ন তিনটি, গোল্ড স্পন্সর প্যাভিলিয়ন দুটি এবং সিলভার স্পন্সর প্যাভিলিয়ন দুটি। এ ছাড়াও ছয়টি প্যাভিলিয়ন ও চারটি স্টল রয়েছে। মূল্যছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র্যাফেল ড্র, সেলফি প্রতিযোগিতার ব্যবস্থা রেখেছে ব্র্যান্ডগুলো।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads