• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads
৩শ ভারতীয় শিশু যুক্তরাষ্ট্রে পাচার

পাচার হওয়া শিশুদের ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি

ছবি : ইন্টারনেট

ভারত

৩শ ভারতীয় শিশু যুক্তরাষ্ট্রে পাচার

পাচারকারী চক্রের মূল হোতা গ্রেফতার

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৭ আগস্ট ২০১৮

ভারত থেকে অন্তত ৩০০ শিশুকে যুক্তরাষ্ট্রে বিক্রির অভিযোগে একটি আন্তর্জাতিক শিশু পাচারকারী চক্রের প্রধানকে গ্রেফতার করেছে মুম্বাই পুলিশ। সম্প্রতি রাজুভাই গামলেওয়ালা আকা রাজুভাই নামের ওই প্রধানকে গুজরাট থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। ২০০৭ সাল থেকেই রাজুভাই শিশু পাচারের সঙ্গে জড়িত এবং মাথাপিছু ৪৫ লাখ রুপি করে প্রায় ৩০০ শিশু তার হাত ধরে পাচারের শিকার হয়েছে। পাচার হওয়া শিশুদের ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি।

গত মার্চ থেকে মুম্বাই পুলিশ এই পাচারকারী চক্রের সন্ধান করতে শুরু করে এবং কিছু সদস্যকে গ্রেফতার করে। মুম্বাই পুলিশের এক কর্মকর্তা জানান, বিশেষত গুজরাটের গরিব মা-বাবার কাছ থেকে তাদের ১১-১৬ বছর বয়সী ওই শিশুদের কিনে আনত গামলেওয়ালা। যুক্তরাষ্ট্রে তার ক্রেতার কাছ থেকে নির্দেশ পেলেই শিশুদের সন্ধানে বের হয়ে যেত তার দলের সদস্যরা।

শিশুদের পাচারে গামলেওয়ালা ব্যবহার করত অভিনব পন্থা। অনেক গরিব মা-বাবার কাছ থেকে তাদের সন্তানদের পাসপোর্টও ভাড়া আনত এই চক্রটি। সেই পাসপোর্টের ছবির সঙ্গে মিল রাখার জন্য কিনে আনা শিশুদের মুখে ভারি মেকাপ করানো হতো। ওই পাসপোর্ট ব্যবহার করে শিশুদের যুক্তরাষ্ট্রে পাঠানোর পর সেই পাসপোর্ট আবার ফিরিয়ে এনে যাদের কাছ থেকে ভাড়ায় আনা হয়েছিল তাদের ফিরিয়ে দেওয়া হতো। তবে পুলিশ বলছে, পাসপোর্টের মালিকদের ছাড়াই কীভাবে ইমিগ্রেশন অফিস থেকে সিল দেওয়া হতো তা এখনো পরিষ্কার নয়।

মুম্বাইয়ের অভিনেত্রী প্রীতি সোদের হাত ধরেই বিষয়টি সর্বপ্রথম পুলিশের নজরে আসে। সাংবাদিকদের প্রীতি জানান, ‘এক বন্ধুর ফোন পেয়ে ভারসোভা স্যালুনে যাই। সেখানে গিয়ে বুঝতে পারি দুটি মেয়েকে যৌনপল্লীতে পাঠানোর জন্য তৈরি করা হচ্ছে। কিন্তু কিছু পরেই আমি বুঝতে পারি আমার ভাবনার চেয়েও র্যাকেটটি অনেক বড়। তিনজন ব্যক্তি মেকাপ আর্টিস্টকে নির্দেশনা দিচ্ছিল কীভাবে ওই শিশুদের মেকাপ করাতে হবে।’ ওই অভিনেত্রীর সাহায্যে পাচারকারী চক্রের চার সদস্যকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ। এরপর হোয়াটসঅ্যাপের নাম্বারের সাহায্যে গামলেওয়ালাকে গ্রেফতার করা হয়। এর আগে ২০০৭ সালে পাসপোর্ট কেলেঙ্কারির অভিযোগে একবার গামলেওয়ালাকে গ্রেফতার করা হয়েছিল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads