• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৫
ads
স্বাধীনতার পর কলকাতায় প্রথম মুসলিম মেয়র

স্বাধীনতার পর কলকাতায় প্রথম মুসলিম মেয়র

ছবি : ইন্টারনেট

ভারত

স্বাধীনতার পর কলকাতায় প্রথম মুসলিম মেয়র

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ জানুয়ারি ২০১৯

স্বাধীন ভারতের রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা প্রথমবারের মতো একজন নির্বাচিত মুসলিম মেয়র পেয়েছে। পশ্চিমবঙ্গের পৌর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম মাস দুয়েক ধরে এই পদে ভারপ্রাপ্ত হলেও একটি উপনির্বাচনে জিতে তিনি নিজের পদ পোক্ত করেছেন।

কলকাতার সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, গত ৬ জানুয়ারি ৮২ নম্বর ওয়ার্ডে উপনির্বাচনে ফিরহাদ হাকিম প্রার্থী হন। আর গতকাল বুধবার সকালে সেই নির্বাচনের ফল ঘোষণা হয়। ঘোষিত ফল অনুসারে, শহরের ৮২ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে কাউন্সিলর পদে বিজেপির প্রার্থীকে হারিয়ে তৃণমূলের ফিরহাদ হাকিম জয়ী হন।

আগের মেয়র শোভন চট্টোপাধ্যায় ২০১০ সাল থেকে কলকাতার মেয়র পদে ছিলেন। গত বছরের ২২ নভেম্বর তিনি পদত্যাগ করেন। পশ্চিমবঙ্গের পৌর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম এই পদে বসেন। তবে পৌর আইন অনুসারে মেয়র হতে হলে কাউন্সিলর হিসেবে নির্বাচিত হতে হবে। তবে ফিরহাদ হাকিম কোনো কাউন্সিলর ছিলেন না। ফিরহাদ হাকিমকে মেয়র করার জন্য তৃণমূল বিধানসভায় পৌর আইন সংশোধন করে তাকে অস্থায়ী মেয়র হিসেবে মনোনীত করা হয়। ওই আইন অনুসারে ছয় মাসের মধ্যে ফিরহাদ হাকিমকে কলকাতার পৌর করপোরেশনের একজন কাউন্সিলর নির্বাচিত হয়ে এই পদ রক্ষা করতে হবে। সেই লক্ষ্যে ৬ জানুয়ারি ৮২ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদের উপনির্বাচনে লড়েন ফিরহাদ হাকিম।

কলকাতা করপোরেশনে রয়েছেন ১৪৪ জন কাউন্সিলর। এর মধ্যে তৃণমূলের ১২২ জন। এ ছাড়া বামফ্রন্টের ১৪, বিজেপির ৫ ও কংগ্রেসের ২ জন। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার আগে কলকাতা পাঁচজন মুসলিম মেয়র পেয়েছিল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads