• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
ads
লোকসভা নির্বাচনের শেষ ধাপ আজ

ছবি : সংগৃহীত

ভারত

লোকসভা নির্বাচনের শেষ ধাপ আজ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৯ মে ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনে সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ আজ। দেশটিতে সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৯টি লোকসভা আসনের ভোটাররা তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করবেন। সেই সঙ্গে আজই নির্ধারণ হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাগ্য।

আজকের শেষ দফায় পাঞ্জাব এবং হিমাচল প্রদেশের সব লোকসভা আসনের পাশাপাশি বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে সব লোকসভা আসনে ইতোমধ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে। তাই আজ শেষ দফার নির্বাচন শুধুই উত্তর, পশ্চিম, পূর্ব ও মধ্যভারতের রাজ্যগুলোতে ভোট হবে। গত নির্বাচনে এই ৫৯টি আসনের ৩০টি জিতেছিল বিজেপি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর প্রদেশের বারানসী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাশাপাশি সবার নজর থাকবে বিহারের পটনাসাহিব কেন্দ্রেও। সেখানে মুখোমুখি লড়াই হবে বিজেপির হেভিওয়েট প্রার্থী রবিশঙ্কর প্রসাদ এবং বিরোধী জোটের তারকা প্রার্থী শত্রুঘ্ন সিনহার মধ্যে।

উত্তরপ্রদেশের গোরক্ষপুরে যোগী আদিত্যনাথের ‘খাসতালুকে’ এবারের নির্বাচনে লড়ছেন ভোজপুরী সিনেমার তারকা রবি কিসান। পাঞ্জাব থেকে লড়ছেন বলিউড তারকা সানি দেওল। পাঞ্জাবের গুরুদাসপুর কেন্দ্রে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি।

সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পরিস্থিতি বিবেচনায় ঝাড়খণ্ড, বিহার এবং উত্তরপ্রদেশের বেশ কয়েকটি কেন্দ্রে বিকেল ৪টার মধ্যেই ভোটগ্রহণ শেষ হবে। তাছাড়া বেশিরভাগ আসনে ভোট আগেই শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হবে সন্ধ্যায়। দিল্লির ক্ষমতায় এবার কারা বসবে তার জন্য অবশ্য অপেক্ষা করতে হবে আরও তিনদিন। কেননা ভোট গণনা করে ফলাফল প্রকাশ করা হবে আগামী ২৩ মে বৃহস্পতিবার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads