• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৫
ads
নিজের আসনে হারলেন রাহুল গান্ধী

ছবি : সংগৃহীত

ভারত

নিজের আসনে হারলেন রাহুল গান্ধী

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ২৪ মে ২০১৯

লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের আমেথি আসনে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী পরাজিত হয়েছেন। ২০০৪ সাল থেকে আসনটি রাহুল গান্ধীর দখলে ছিল। তবে এবার তিনি বিজেপির প্রার্থী স্মৃতি ইরানির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে হেরেছেন। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে গতকাল বৃহস্পতিবার ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ আসনের ভোট গণনা করা হয়। স্থানীয় সময় সকাল আটটা থেকে ভোট গণনা শুরু হয়।

গতকাল ভোট গণনা শুরু হলে প্রাথমিক পর্যায়ে দেখা যায়, রাহুল গান্ধী তার প্রতিদ্বন্দ্বী স্মৃতি ইরানির চেয়ে ভোটের ব্যবধানে পিছিয়ে পড়েন। তবে পরে স্মৃতি ইরানিকে ধরে ফেলেন রাহুল। কিন্তু শেষ পর্যন্ত স্মৃতি ইরানির কাছে পেরে ওঠেননি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

এদিকে লোকসভা নির্বাচনে কংগ্রেস সভাপতি উত্তর প্রদেশের আমেথি ছাড়াও এবার ভোটে লড়েছেন কেরালার ওয়েনাড থেকে। সেখানে বিপুল ব্যবধানেই জিতেছেন।

গতকাল ফল প্রকাশের পর এক সংবাদ সম্মেলনে রাহুল গান্ধী মোদি ও স্মৃতি ইরানিকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, আশা করব, তিনি আমেথির মানুষের দেখভাল করবেন। স্মৃতি ইরানি জিতেছেন, তাকে আমি অভিনন্দন জানাই। আমি তাদের সবার পাশে থাকব। দেশে অনেক মানুষই রয়েছেন, যারা কংগ্রেসকে চান। আমি আমার দেশের মানুষকে স্বাগত জানাই, শ্রদ্ধা করি। আমাদের দুটো দলের ভাবনা ও মতাদর্শ আলাদা। কংগ্রেসের একনিষ্ঠ যে কর্মীরা ভোটের সময় দলের জন্য প্রাণ দিয়ে কাজ করেছেন তাদেরকে ধন্যবাদ। আমজনতা স্পষ্ট মতামত জানিয়েছে, সেই রায়কে আমি স্বাগত জানাই।

প্রসঙ্গত, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে আমেথিতে রাহুল গান্ধীর কাছে পরাজিত হয়েছিলন স্মৃতি ইরানি। তবে রাহুলের জয়ের মার্জিন কমে যায়। মার্জিন কমে দাঁড়ায় ১ লাখ ৭ হাজারে। তবে উত্তর প্রদেশের আমেথি বরাবরই কংগ্রেসের গড়। ১৯৬৭ সাল থেকে মাত্র দুবার এই কেন্দ্র কংগ্রেসের হাতছাড়া হয়েছে। প্রথমবার ১৯৭৭ সালে।  সেবার জিতেছিলেন জনতা পার্টির রবীন্দ্র প্রতাপ সিং। দ্বিতীয়বার ১৯৯৮ সালের ভোটে। কংগ্রেস ছেড়ে আমেথির রাজা সঞ্জয় সিং বিজেপিতে যোগ দিয়ে তখন জেতেন। আর এবার দিয়ে তৃতীয়বারের মতো এই আসন হারাল কংগ্রেস।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads