• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৫
ads

ভারত

আসামের চূড়ান্ত নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ৩১ আগস্ট ২০১৯

আসামের বহুলপ্রতিক্ষীত চূড়ান্ত জাতীয় নাগরিক তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ১৯ লাখ বাসিন্দা নাগরিকত্ব থেকে বাদ পড়েছেন। আজ শনিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টার কিছু পর এই তালিকা প্রকাশ করা হয়। এই ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস বা এনআরসি তালিকায় তারাই স্থান পেয়েছে যারা আসামের নাগরিক হিসেবে প্রমাণ দেখাতে পেরেছে।

চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন বাসিন্দা। এ সম্পর্কে আসামের রাজ্য সরকার জানিয়েছে, কারও নাম বাদ পড়লেই যে সে বিদেশি এমনটি নয়। এদিকে অঞ্চলটির পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় ২ হাজার ৫০০টি সেন্টার খোলা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, নাগরিকদের চূড়ান্ত তালিকা প্রকাশকে কেন্দ্র করে অঞ্চলটির নিরাপত্তা জোরদার করেছে কর্তৃপক্ষ। কোথাও কোথাও জারি আছে ১৪৪ ধারা। মোতায়েন করা হয়েছে ১০ হাজারেরও বেশি আধা-সামরিক বাহিনী ও পুলিশ।

এনআরসিতে যাদের নাম রয়েছে তারা প্রমাণ করতে পেরেছেন যে তারা ১৯৭১ সালের ২৪ মার্চের আগে আসামে এসে হাজির হয়েছেন। নাগরিকত্ব প্রমাণের জন্য রাজ্যের সব অধিবাসীকে তাদের জমির দলিল, ভোটার আইডি এবং পাসপোর্টসহ নানা ধরনের প্রমাণপত্র দাখিল করতে হয়েছিল।

যারা ১৯৭১ সালের পর জন্মগ্রহণ করেছেন তাদের প্রমাণ করতে হয়েছে যে তাদের বাবা-মা ওই তারিখের আগে থেকেই আসামের বাসিন্দা। আগের খসড়া তালিকা অনুযায়ী, রাজ্যের মোট তিন কোটি ২৯ লাখ বাসিন্দা তাদের নাগরিকত্ব প্রমাণ করতে সমর্থ হন। কিন্তু ৪০ লাখ মানুষ এই তালিকা থেকে বাদ পড়েন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads