• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads

ভারত

ভারতে মুসলিমদের নিশানা করা হচ্ছে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০২ সেপ্টেম্বর ২০১৯

আসামের জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি নিয়ে ভারতের সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটিতে মুসলিমদের নিশানা করা হচ্ছে বলেও দাবি করেছেন তিনি। এসময় তিনি জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের প্রসঙ্গও টেনে আনেন।

এক টুইট বার্তায় ইমরান বলেন, মোদি সরকার যেভাবে মুসলিমদের জাতিগত নিধন করছে তা নিয়ে ভারতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে। এটা দেখেই বিশ্বের বোঝা উচিত যে কাশ্মীরকে অবৈধভাবে ভারতের অংশ করা মুসলিমদের বিরুদ্ধে বৃহত্তর ষড়যন্ত্রের অংশ।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। এরপরই ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা তুঙ্গে ওঠে। এমন পরিস্থিতিতে গত ১৬ আগস্ট মোদির সরকারকে ‘ফ্যাসিবাদী’ ও ‘হিন্দু আধিপত্যবাদীদের’ বলে বর্ণনা করেন ইমরান খান।

এর আগে গত ১১ আগস্ট ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-এর আদর্শগত সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থাকে জার্মানির নাৎসি পার্টির সঙ্গে তুলনা করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি বলেন, জাতিগত নিধনের মাধ্যমে কাশ্মীরে জনসংখ্যার ভারসাম্য নষ্ট করার চেষ্টা করছে তারা।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে গত শনিবার আসামে এনআরসি’র চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। ওই তালিকায় বাদ পড়েছে ১৯ লাখ  ৬ হাজার ৬৫৭ জন। মোট ৩ কোটি ১১ লাখ মানুষের নাম নথিভুক্ত হয়েছে। এর আগে গত বছর যে খসড়া তালিকা প্রকাশ হয় সেখানে ৪০ লাখ ৭ হাজার মানুষের নাম বাদ পড়েছিল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads