• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads

ভারত

এবার উত্তর প্রদেশে এনআরসি বাস্তবায়নে বিধায়কের চিঠি

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ০৬ সেপ্টেম্বর ২০১৯

আসামের পর এবার উত্তর প্রদেশে জাতীয় নাগরিক নিবন্ধন তালিকা এনআরসি বাস্তবায়নে ভারতের প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছেন রাজ্যটির বিজেপির বিধায়ক সত্য প্রকাশ আগারওয়াল। রাজ্যটিতে বাংলাদেশি বংশোদ্ভূত অনেকেই অবৈধভাবে বসবাস করছে বলেও দাবি তার। এদিকে, আসামে বাদ পড়াদের নাগরিকত্ব যাচাইয়ে বেধে সময়সীমা বাড়ানো হতে পারে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এরমধ্যেই, বিদেশি সাংবাদিকদের আসাম সফরের ওপর বিধি নিষেধ আরোপ করেছে ভারত সরকার।

গত সপ্তাহে চূড়ান্ত নাগরিকত্ব তালিকা প্রকাশের পর থেকে এক ধরনের অনিশ্চিত জীবন যাপন করছে আসামের ১৯ লাখ বাসিন্দা। ১২০ দিনের মধ্যে বিশেষ আদালতে আবেদনের সময়সীমা বেধে দেয়া হলেও এটি পুনর্বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী, তালিকার তথ্য সুরক্ষিত করার নির্দেশ দেয়া হয়েছে এনআরসি'র কো-অর্ডিনেটরকে। আর এটি সময় সাপেক্ষ হওয়ায় বেধে দেয়া সময়সীমা পুনর্বিবেচনা করা হতে পারে বলে জানানো হয়।

নাগরিক তালিকা প্রকাশের পর থেকেই আসামকে সংরক্ষিত এলাকার আওতায় আনা হয়েছে বলে খবর প্রকাশ করেছে রাজ্যটির একাধিক গণমাধ্যম। প্রশাসন এখনো তা স্বীকার না করলেও বিদেশি সাংবাদিকদের আসাম সফরের ওপর বিধি নিষেধ আরোপ করেছে কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আসাম যেতে হলে এখন থেকে বিদেশি সাংবাদিকদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।

আসামে রাষ্ট্রহীন হয়ে পড়ার আশঙ্কায় যখন ১৯ লাখ মানুষ তখন উত্তর প্রদেশেও এনআরসি' বাস্তবায়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছেন মিরাটের বিজেপি বিধায়ক সত্য প্রকাশ আগারওয়াল। উত্তর প্রদেশের অন্যান্য অংশ ছাড়াও শুধু মিরাটেই ২ লাখ বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছে বলে দাবি তার।

উত্তর প্রদেশে বিজেপির বিধায়ক সত্য প্রকাশ আগারওয়াল বলেন, আসামে যেভাবে ১৯ লাখ অবৈধ নাগরিককে যেভাবে শনাক্ত করা হয়েছে একই উপায়ে উত্তর প্রদেশে অবৈধভাবে বসবাসকারীদের বের করা উচিত। অনেকেই বিভিন্ন উপায়ে ভোটার আইডি কার্ড পেতে সক্ষম হয়েছে। এখনই যথাযথ ব্যবস্থা নেয়া না গেলে তারা দেশের নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াবে।

এদিকে, আসামের নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়াদের আটক করে বন্দি শিবিরে রাখা হবে- ফেসবুকে এমন এক পোস্টের জেরে ধর্মীয় উস্কানি ও বিদ্বেষ ছড়ানোর দায়ে ইন্দিরা নামের এক লেখিকাকে গ্রেফতার করে নিরাপত্তা হেফাজতে নিয়েছে কেরালা পুলিশ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads