• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬
ads

ভারত

অনুপ্রবেশকারীদের ভারতে জায়গা নেই : অমিত শাহ

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ০৯ সেপ্টেম্বর ২০১৯

ভারতের আসাম রাজ্যে চূড়ান্ত এনআরসি থেকে ১৯ লাখ মানুষ বাদ পড়ায় সেখানে বিক্ষোভ-উত্তেজনা চলছে। এর মধ্যেই দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বললেন, দেশের মাটিতে অনুপ্রবেশকারীদের জায়গা নেই। এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পর গতকাল রোববার দুদিনের সফরে আসামের মাটিতে দাঁড়িয়ে তিনি এ কথা বলেন। খবর জি নিউজের।

উল্লেখ্য, নাগরিকপুঞ্জির চূড়ান্ত তালিকা থেকে যারা বাদ পড়েছেন নাগরিকত্ব প্রমাণের জন্য ফরেনার্স ট্রাইব্যুনালে ১২০ দিনের মধ্যে আবেদন করতে হবে তাদের। যদি সেখানেও নাগরিকত্ব প্রমাণে ব্যর্থ হন, তাহলে হাইকোর্ট পরে সুপ্রিমকোর্টেও যেতে পারেন তারা। নাগরিকপুঞ্জি থেকে বাদ পড়েছেন বিরাট সংখ্যক হিন্দু। ফলে বাংলাদেশি মুসলিম অনুপ্রবেশকারীর তত্ত্ব অনেকটাই ফিকে হয়েছে। তাতেই প্রবল বিপাকে পড়েছে রাজ্য বিজেপি।

এ নিয়ে প্রকাশ্যে ক্ষোভ জানিয়ে রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, এই এনআরসি আসামকে বিদেশিমুক্ত করতে পারবে না। এর জন্য নতুন পরিকল্পনা করা হচ্ছে। বর্তমানে যে নাগরিকপঞ্জি তৈরি হচ্ছে তাতে আমার কোনো আশা নেই। খসড়া তালিকা তৈরি হওয়ার সময় থেকেই তা বলছি। প্রকৃত নাগরিকরা বাদ পড়ছেন। তাহলে কীভাবে মেনে নেব এটি রাজ্যের মানুষদের ভালোর জন্য তৈরি হয়েছে?

অমিত শাহ বলেন, সংবিধানের ৩৭১ অনুচ্ছেদ উত্তর-পূর্ব রাজ্যগুলোকে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। ৩৭১ অনুচ্ছেদকে সম্মান করে তার সরকার। এমনকি ওই অনুচ্ছেদ প্রত্যাহারে কোনো সম্ভাবনা নেই বলে স্পষ্ট করেন অমিত শাহ।

জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পরই এমন আশঙ্কা উঠতে শুরু করে উত্তর-পূর্ব রাজ্যগুলোর মধ্যে।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এই প্রথম আসাম যান অমিত শাহ। এর আগে বিজেপির প্রধান হিসেবে একাধিকবার আসামে বিদেশি অনুপ্রবেশ নিয়ে কথা বলেছিলেন। লোকসভা নির্বাচনের প্রচারে গিয়ে তিনি বিদেশিদের উইপোকার সঙ্গেও তুলনা করেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads