• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪
ads

ছবি: ইন্টারনেট

তথ্যপ্রযুক্তি

আগামী বছর ভাঁজ করা ডিসপ্লে ফোন আনবে স্যামসাং

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৬ মে ২০১৮

অনেক দিন বন্ধ থাকার পর অবশেষে আবারো আলোচনায় আসতে শুরু করেছে টেক জায়ান্ট স্যামসাংযের ভাঁজ করা ডিসপ্লে ফোন। আগামী বছরই বাজারে আসতে পারে গ্যালাক্সি এক্স ফোল্ডিং ডিসপ্লে স্মার্টফোনটি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজচায়নার প্রতিবেদন অনুযায়ী, এই ফোনটিতে তিনটি ৩ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে থাকবে। এর মধ্যে ভাঁজ করা অবস্থায় একটি এবং ভাঁজ খোলার পর বাকি দুটি ডিসপ্লে ব্যবহার করা যাবে, যা একত্রে ৭ ইঞ্চি ডিসপ্লেতে পরিণত হবে। ফোনটি আগামী বছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মোচন করা হতে পারে বলেও জানানো হয় এ প্রতিবেদনে।

এদিকে এই ভাঁজ করা ডিসপ্লে নিয়ে প্রকাশিত কিছু প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র কোম্পানির বিনিয়োগকারীদেরকেই দেখাতে চলতি বছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসেই ডিভাইসের পরীক্ষামূলক সংস্করণটি হাজির করেছিল স্যামসাং।

বাজারে আসার আগে ফোনটির ডিজাইনে বেশ কিছু পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে, ফোনটির সম্মিলিত ডিসপ্লে সাইজ ৭ ইঞ্চি নয় বরং ১০ ইঞ্চি হতে পারে। ফলে এতে ৫ ইঞ্চির তিনটি ডিসপ্লে থাকবে।

এর আগে সবশেষ ডুয়াল ডিসপ্লে ফোন বাজারে এনেছে জেডটিই। তবে বাকি সব ডুয়াল ডিসপ্লে ফোনের সঙ্গে স্যামসাং ডিভাইসের পার্থক্য রয়েছে। ফ্লেক্সিবল ডিসপ্লে ব্যবহার করে ডিসপ্লের মধ্যে থাকা বেজেল দূর করবে স্যামসাং। ফলে কোনো কাটাছেঁড়া ছাড়াই বড় আকারের ডিসপ্লেগুলো ভাঁজ করা যাবে।

ফোনটি গ্যালাক্সি এস৯-এর উত্তরসূরি হতে পারে। স্যামসাং গ্যালাক্সি এস১০-এর প্লাস সংস্করণের বদলে গ্যালাক্সি এক্স বাজারে আনবে তারা। ফোল্ডিং ডিসপ্লে ফোন বাজারে এলে যে ট্যাবলেটের বিদায়ঘণ্টা বেজে যাবে এতে কোনো সন্দেহ নেই।

গতকাল শনিবার বিজনেস ইনসাইডারে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের ২ তারিখে স্যামসাং অনেকগুলো পেটেন্ট লাভ করেছে। নতুন পেটেন্ট অনুযায়ী এই ফোনটি ডিসপ্লের পেটেন্ট নিয়েছে। যদিও এর আগে দুটি ডিসপ্লে ফোনের গুজব ছড়ানো হয়েছিল বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, পেটেন্ট লাভ করেছে তার মানে এই নয় যে স্যামসাং ফোন তৈরি করবে। কারণ এর আগেও স্যামসাং অনেক পেটেন্ট লাভ করেছিল, কিন্তু সেগুলো নিয়ে আর কাজ করেনি দক্ষিণ কোরিয়ার এই প্রতিষ্ঠানটি। তবে এই ফোনটি নিয়ে বিস্তর গবেষণার ব্যাপারে বদ্ধপরিকরের কথা জানিয়েছে স্যামসাং।

উল্লেখ্য, স্যামসাংয়ের ভাঁজ করা ডিসপ্লে ফোন আনার ঘোষণার কয়েক মাস পরে আরেক টেক জায়ান্ট অ্যাপলও ভাঁজ করা ডিসপ্লের আইফোন আনার ঘোষণা দেয়। সম্প্রতি সংবাদমাধ্যম সিএনবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায় এই তথ্য। প্রতিবেদন অনুযায়ী ভাঁজ করা যায় এমন ডিসপ্লে নিয়ে কাজ করছে অ্যাপল।

যদি এই কাজ সফল হয়, তাহলে ২০২০ সাল নাগাদ ডিসপ্লে ভাঁজ করা যাবে এমন আইফোনের দেখা মিলবে। এই ডিসপ্লের ভাঁজ খুললে আইফোনটিকে ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে। বিষয়টি নিয়ে এশিয়ান পার্টনারদের সঙ্গে আলোচনা করেছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads