• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

ছবি: ইন্টারনেট

তথ্যপ্রযুক্তি

রাজনৈতিক বিজ্ঞাপনদাতাদের পরিচয় প্রকাশ করবে গুগল

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৭ মে ২০১৮

রাজনৈতিক বিজ্ঞাপন এবং বিজ্ঞাপনদাতাদের বিষয়ে নতুন নীতি গ্রহণ করেছে গুগল। সম্প্রতি প্রতিষ্ঠানটি জানিয়েছে, নির্বাচন বিষয়ক কোনো বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে বিজ্ঞাপনদাতার পরিচয় নিশ্চিত করতে হবে। এর পাশাপাশি এ বিজ্ঞাপনের জন্য অর্থ পরিশোধ করছে কে, সে বিষয়েও জানাতে হবে গুগলকে।

সম্প্রতি একই ধরনের উদ্যোগ নিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এবং টুইটারও। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রকাশিত রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ে অনেকদিন ধরেই চাপের মুখে আছে এ তিনটি প্ল্যাটফর্ম। তবে এ ক্ষেত্রে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে ফেসবুক। এরই অংশ হিসেবে সম্প্রতি এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানগুলো।

এক ব্লগ পোস্টে গুগলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কেন্ট ওয়াকার বলেন, ‘আমাদের প্ল্যাটফর্মগুলো নিরাপদ রাখার জন্য আমরা বিপুল পরিমাণ বিনিয়োগ করছি। এ ছাড়া অনলাইন প্ল্যাটফর্মগুলো নিরাপদ রাখার জন্য আমরা কাজ করছি সাংবাদিক, নির্বাচনকর্মী এবং অন্যদের সঙ্গে।’

এর আগে গত বছর গুগল জানিয়েছিল রাজনৈতিক বিজ্ঞাপনে আরো স্বচ্ছতা আনা হবে। কেন্ট ওয়াকারের মতে, সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রথম ধাপ হলো নতুন এই বিজ্ঞাপন নীতি। তিনি জানান, নির্বাচনসংক্রান্ত বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে বিজ্ঞাপনদাতাকে তার সরকার প্রদত্ত পরিচয়পত্রের কপি এবং অন্যান্য তথ্য প্রদান করতে হবে।

গুগল আরো জানিয়েছে, কারা রাজনৈতিক বিজ্ঞাপন দিচ্ছে এবং এজন্য কী পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত প্রতিবেদন এ বছরের শেষের দিকে প্রকাশ করা হবে। এ ছাড়া এসব তথ্য নিয়ে একটি অনলাইন তথ্যশালা তৈরি করা হচ্ছে যেখানে যে-কেউ রাজনৈতিক বিজ্ঞাপনদাতা এবং তাদের ব্যয় করা অর্থের পরিমাণ জানতে পারবেন।

রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ে জটিলতা তৈরি হওয়ার পর ফেসবুক গত বছর জানিয়েছিল শুধুমাত্র অনুমোদিত বিজ্ঞাপনদাতারাই এই প্ল্যাটফর্মটিতে এবং ইনস্টাগ্রামে রাজনৈতিক বিজ্ঞাপন দিতে পারবেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads