• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads

গুগল আইও

ছবি: ইন্টারনেট

তথ্যপ্রযুক্তি

গুগল আইও ২০১৮

নতুন যা আসছে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৭ মে ২০১৮

আগামীকাল থেকে শুরু হচ্ছে গুগলের বার্ষিক ডেভেলপার কনফারেন্স গুগল আইও। সাধারণত গুগলের এ ডেভেলপার কনফারেন্স থেকে বিভিন্ন নতুন পণ্য এবং সেবা চালুর ঘোষণা দেয় গুগল। এবারো এর ব্যতিক্রম হবে না। নতুন কী ঘোষণা আসছে এবারের আইও থেকে, সে বিষয়ে এরই মধ্যে শুরু হয়েছে জোর আলোচনা। কী আসছে এবারের ডেভেলপার কনফারেন্স থেকে?

অ্যান্ড্রয়েড পি

এ বছরের শুরুর দিকেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণের প্রিভিউ উন্মুক্ত করেছে গুগল। আগামীকাল এর দ্বিতীয় ডেভেলপার প্রিভিউ উন্মুক্ত করা হতে পারে। এখান থেকেই জানানো হবে নতুন এ সংস্করণের নানা ফিচার এবং পরিবর্তন সম্পর্কে।

এখন পর্যন্ত পাওয়া তথ্যে দেখা গেছে, অ্যান্ড্রয়েড ফোনের নিচের দিকে থাকা একাধিক নেভিগেশন বাটনের পরিবর্তে একটি মাত্র নেভিগেশন বাটন ব্যবহার করা হবে এ সংস্করণে। বাদ পড়া বাটনগুলোর কাজ হবে জেসচার কন্ট্রোলের মাধ্যমে। ম্যাটেরিয়াল ডিজাইনেও আসতে পারে কিছু পরিবর্তন। বিভিন্ন আইকনের কর্নারগুলো আরো গোলাকার ধারণ করতে পারে এ সংস্করণে।

গুগল লেন্স

আসছে গুগল লেন্স ২.০। ডেভেলপার কনফারেন্স থেকে এর ঘোষণা দেওয়া হতে পারে। এ সপ্তাহে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এলজি নতুন একটি স্মার্টফোনে এ লেন্স ব্যবহার করার কথা জানিয়েছে। জানানো হয়েছে লেন্সের কিছু ফিচারও।

গত বছরের ডেভেলপার কনফারেন্স থেকে গুগল লেন্সের ঘোষণা দেওয়া হয়েছিল। এটি মূলত একটি ক্যামেরা ফিচার।

কৃত্রিম বুদ্ধিমত্তা

অনেক দিন ধরেই বিভিন্ন অ্যাপে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করছে গুগল। এর মধ্যে আছে গুগল অ্যাসিস্ট্যান্ট, গুগল ট্রান্সলেট। এর পাশাপাশি গুগল লেন্সেও ব্যবহার করা হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। এগুলোর বাইরে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার অন্যান্য ক্ষেত্রেও ছড়িয়ে দিতে কাজ করছে গুগল। এবারের ডেভেলপার কনফারেন্স থেকে কৃত্রিম বুদ্ধিমত্তার আরো কিছু নতুন সেবার ঘোষণা দিতে পারে গুগল। এছাড়া গুগলের টেন্সর ফ্লো প্ল্যাটফর্ম এবং টেন্সর প্রসেসিং ইউনিট চিপেও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ ঘটাতে পারে গুগল।

ভিআর হেডসেট

গত বছর গুগল ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট বাজারে আনার কথা জানিয়েছিল। এরই অংশ হিসেবে লেনেভো বাজারে এনেছে মিরেজ সোলো নামের একটি ভিআর হেডসেট। এবারের আইও থেকে হেডসেটটির নতুন কোনো ব্যবহারের বিষয়ে ঘোষণা থাকার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া এর জন্য আরো উন্নত কোনো কন্ট্রোলার বাজারে আসবে কি না তাও জানা যাবে। গুগল ভিআর হেডসেটের জন্য আরো বেশি রেজ্যুলেশনের ডিসপ্লে তৈরি করবে বলে শোনা যাচ্ছে কিছুদিন ধরেই। এ বিষয়েও আনুষ্ঠানিকভাবে জানাতে পারে প্রতিষ্ঠানটি।

গুগল হোম আপডেট

গুগল হোম ডিভাইসের কোনো আপডেট আসবে কি না সে বিষয়ে এখনো তেমন কিছু জানা না গেলেও ধারণা করা হচ্ছে কিছু আপডেট থাকতে পারে। এর মধ্যে একটি হলো হোম ডিভাইসে যুক্ত করা হতে স্মার্ট ডিসপ্লে। এ বিষয়ে এখনো খুব বেশি কিছু জানা যায়নি। গুগল আদৌ এমন কিছু করতে যাচ্ছে কি না তাও জানা যাবে আগামীকালের পর।

ক্রোম ওএস

এ বছরের মার্চে শিক্ষার্থীদের জন্য স্বল্পমূল্যের ট্যাব বাজারে আনার কথা জানিয়েছিল অ্যাপল। তবে এক্ষেত্রে কিছুটা এগিয়ে আছে ক্রোম। এক তথ্য মতে, ২০১৭ সালে বিভিন্ন স্কুলে ব্যবহূত প্রতি পাঁচটি ডিভাইসের একটিই ছিল ক্রোম ওএস চালিত। এ ছাড়া ক্রোম ওএস চালিত ট্যাবও বাজারে এনেছে এসার। ধারণা করা হচ্ছে, অন্যান্য প্রতিষ্ঠানও একই পথে হাঁটতে পারে। আর এমন কিছু হলেও আইও থেকে এর ঘোষণা দেওয়ার সম্ভাবনা আছে।

সৈয়দ মাসরুর রহমান

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads