• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

নতুন একটি ব্রাউজার আনতে যাচ্ছে ইন্টারনেট ব্রাউজার নির্মাতা প্রতিষ্ঠান মজিলা

ছবি সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

নতুন অ্যান্ড্রয়েড ব্রাউজার আনবে মজিলা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ জুলাই ২০১৮

কমবয়সী ও প্রযুক্তি পছন্দ করে এমন ব্যবহারকারীদের লক্ষ্য করে নতুন একটি ব্রাউজার আনতে যাচ্ছে ইন্টারনেট ব্রাউজার নির্মাতা প্রতিষ্ঠান মজিলা। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য বানানো ‘ফিনিক্স’ নামের এই ব্রাউজারটি আগামী বছর উন্মোচন করা হতে পারে বলে আশাবাদী প্রতিষ্ঠানটি।

এমনটাই জানানো হয়েছে ইকোনমিক টাইমসে প্রকাশিত এক খবরে। সেখানে বলা হয়, নতুন এই প্রকল্পের উন্নয়ন কাজ অত্যন্ত প্রাথমিক পর্যায়ে আছে। তাই এখনই পরিষ্কার করে বলা যাচ্ছে না যে এই ব্রাউজারটি কি নতুন অ্যাপ্লিকেশন হিসেবে নাকি ফায়ারফক্সের নতুন সংস্করণ হিসেবে উন্মোচন করা হবে।

এ ছাড়াও মজিলার কন্ট্রিবিউটররা চলতি বছরের জুন থেকে আরো সক্রিয়ভাবে এই প্রকল্পটি নিয়ে কাজ করছেন বলেও জানানো হয় ওই প্রতিবেদনে। তবে ফায়ারফক্স গুগল প্লে-স্টোরে এখন পর্যন্ত ১০ কোটি বার ইনস্টল হওয়া অন্যতম জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার থাকার পরেও কেন আবার নতুন ব্রাউজার নিয়ে মজিলা কাজ করছে সে বিষয়ে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, অ্যান্ড্রয়েডের জন্য বর্তমানে মজিলার তিনটি সংস্করণের ব্রাউজার আছে। ফায়ারফক্স ব্রাউজার, গোপনীয়তা রক্ষায় ফায়ারফক্স ফোকাস আর ফায়ারফক্স নাইটি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads