• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৪
ads

ছোট ডিসপ্লের সারফেস ট্যাব বাজারে আনছে মাইক্রোসফট

ছবি সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

বাজারে আসছে মাইক্রোসফটের কমদামি সারফেস ট্যাব

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ জুলাই ২০১৮

ছোট ডিসপ্লের নতুন একটি সারফেস ট্যাব বাজারে আনছে মাইক্রোসফট। সারফেস গো নামের এ ট্যাবটিতে থাকবে ১০ ইঞ্চি ডিসপ্লে। ডিভাইসটি দেখতে সারফেস প্রোর মতোই, অর্থাৎ ডিজাইন একই।

ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ডুয়েল কোর ইন্টেল পেন্টিয়াম গোল্ড প্রসেসর। সারফেস থ্রির কোয়াড কোর অ্যাটম প্রসেসরের তুলনায় এই প্রসেসরটি প্রায় ৩০ শতাংশ দ্রুতগতির বলে দাবি করেছে মাইক্রোসফট। দুটি ভিন্ন ভ্যারিয়েন্টে ট্যাবটি বাজারে ছাড়বে মাইক্রোসফট। এর একটিতে থাকছে ৪ গিগাবাইট র্যাম ও ৬৪ গিগাবাইট স্টোরেজ এবং অপরটিতে থাকছে ৮ গিগাবাইট র্যাম এবং ১২৮ গিগাবাইট এসএসডি স্টোরেজ স্পেস। এ ছাড়া পরবর্তীকালে ট্যাবটির একটি এলটিই সংস্করণ ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্টও বাজারে আনবে প্রতিষ্ঠানটি।

ট্যাবটির সঙ্গে কিকস্ট্যান্ড থাকায় বিভিন্নভাবে এটি ব্যবহার করা যাবে। ডিভাইসটিতে থাকছে ফ্রন্ট ফেসিং ক্যামেরা এবং ফেসিয়াল আনলক প্রযুক্তি। এতে ব্যবহার করা হয়েছে ইউএসবি-সি ৩.১ পোর্ট। সারফেস গোর ওজন মাত্র ১.১৫ পাউন্ড।

সারফেস গোর অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে উইন্ডোজ ১০ এস। তবে বাণিজ্যিক ব্যবহারের জন্য অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে উইন্ডোজ ১০ প্রো।

মাইক্রোসফট জানিয়েছে, ট্যাবটির ৪ গিগাবাইট ভ্যারিয়েন্টের দাম পড়বে ৩৯৯ ডলার এবং ৮ গিগাবাইট ৫৪৯ ডলার। এ ছাড়া ট্যাবটির কীবোর্ড কভার কেনা যাবে সর্বনিম্ন ৯৯ ডলারে। গতকাল থেকেই ট্যাবটির অগ্রিম বুকিং শুরু হয়েছে। আগামী মাস থেকে ডিভাইসটি গ্রাহকের হাতে পৌঁছতে শুরু করবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads