• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে বৈঠকে করে জাপানের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেইটিআরও)-এর একটি প্রতিনিধিদল

সংগৃহীত ছবি

তথ্যপ্রযুক্তি

দেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহী জাপান

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৮ আগস্ট ২০১৮

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে জাপান। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে বৈঠকে এ আগ্রহের কথা জানিয়েছে জাপানের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেইটিআরও)-এর একটি প্রতিনিধিদল। সংগঠনটির দেশীয় প্রতিনিধি ডি আরাইয়ের নেতৃত্বে এ প্রতিনিধিদলে অংশ নিয়েছিলেন আরো ১৫ সদস্য।

এ খাতে বিনিয়োগের পাশাপাশি তথ্যপ্রযুক্তিতে অভিজ্ঞ বাংলাদেশি পেশাজীবীদের জাপানে কর্মসংস্থানের বিষয়েও আগ্রহ প্রকাশ করেছে সংগঠনটি। বৈঠকে প্রতিনিধিদলের পক্ষ থেকে জানানো হয়, জাপানে তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের ব্যাপক চাহিদা রয়েছে। এজন্য প্রাথমিকভাবে ৪০০ প্রকৌশলী নিয়োগের ব্যাপারেও সংগঠনটির পক্ষ থেকে আগ্রহ প্রকাশ করা হয়েছে।

বৈঠকে মোস্তাফা জব্বার বলেন, আইসিটি ডিভিশনের অধীনে দেশব্যাপী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব চালু করা হয়েছে। এসব ল্যাবে অন্যান্য ভাষার পাশাপাশি জাপানি ভাষাও শেখানো হচ্ছে।

উল্লেখ্য, দুই দেশের যৌথ উদ্যোগে জাপানে এরই মধ্যে প্রায় তিন শতাধিক তথ্যপ্রযুক্তি প্রকৌশলীর কর্মসংস্থান হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads