• রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৪
ads

তথ্যপ্রযুক্তি

আইফোন উৎপাদন কমাচ্ছে অ্যাপল

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ জানুয়ারি ২০১৯

নানামুখী চাপ এবং বাজারে চাহিদা কমে যাওয়ার কারণে আইফোনের উৎপাদন কমানোর পরিকল্পনা করছে অ্যাপল। চলতি বছরের প্রথম প্রান্তিকে ১০ শতাংশ কম আইফোন তৈরির জন্য এরই মধ্যে সরবরাহকারীদের নির্দেশ দিয়েছে অ্যাপল।

সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, এ পরিকল্পনা শুধু নতুন মডেলের আইফোনের জন্য। এর মধ্যে আছে আইফোন টেন এস ম্যাক্স, টেন এস এবং টেন আর।

বাজার বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের সাথে চীনের চলমান বাণিজ্য যুদ্ধের কারণে এরই মধ্যে বড় ধরনের ক্ষতির মধ্যে পড়েছে প্রতিষ্ঠানটি। এর প্রভাব পড়েছে মুনাফার ক্ষেত্রেও। উৎপাদন কমানোর পেছনেও এটি একটি অন্যতম কারণ।

আইফোনের একেক অংশ একেক কোম্পানি সরবরাহ করে থাকে। বিভিন্ন দেশে তৈরি হয় ফোনের বিভিন্ন অংশ। ইন্টেল, মাইক্রন, স্কাইওয়ার্ক টেকনোলজি, কর্নিংয়ের মতো প্রতিষ্ঠানগুলো আইফোনের বিভিন্ন অংশ তৈরি করে।

উৎপাদনের যন্ত্রাংশের উপর নির্ভর করে একেক ফোনের উৎপাদন কামানোর হার হবে একেক রকম। গত বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত পাঁচ কোটি ২০ লাখেরও বেশি আইফোন বিক্রি হয়।

চলতি মাসের ২ তারিখ অ্যাপল জানায়, গত বছরের শেষ প্রান্তিকে তাদের আয় হয়েছে ৮ হাজার ৪০০ কোটি ডলার। এর আগের দুই প্রান্তিকে আয়ের পরিমাণ ছিল যথাক্রমে ৮ হাজার ৯০ কোটি ডলার ও ৯ হাজার ৩০ কোটি ডলার।

আরেকটি সূত্রে জানা যায়, এর আগে চলতি প্রান্তিকে ৪ কোটি ৭০ লাখ থেকে ৪ কোটি ৮০ লাখ ইউনিট আইফোন উৎপাদন করার সিদ্ধান্ত হয়। পরে তা পরিবর্তন করে পুরনো ও নতুন আইফোন মিলিয়ে ৪ কোটি থেকে ৪ কোটি ৩০ লাখ ইউনিট উৎপাদনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে গত নভেম্বরে আইফোন ১০ এর উৎপাদন বাড়িয়ে আইফোন ১০ এস, আইফোন ১০ এস ম্যাক্স ও আইফোন ১০ আর উৎপাদন কমিয়ে আনে অ্যাপল।

গত সেপ্টেম্বরে নতুন তিনটি ফোন আসলেও ২০১৭ সালে উন্মোচিত আইফোন ১০ এর চাহিদা ফুরিয়ে যায়নি।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads